মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ।। ৫ চৈত্র ১৪৩০ ।। ৯ রমজান ১৪৪৫

শিরোনাম :

এবার চিরকুটে ক্রাইস্টচার্চ হামলার তথ্য দিয়ে যুক্তরাষ্ট্রের মসজিদে আগুন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এবার যুক্তরাষ্ট্রের একটি মসজিদে আগুন লাগিয়ে দিল দুর্বত্তরা। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে হামলার এক ১০ দিনের মাথায় যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় এমন হামলা শিকার হল মুসলিমরা।

স্থানীয় সময় রোববার (২৪ মার্চ ) ভোর ৩টার দিকে দুর্বত্তরা ওই মসজিদে আগুন লাগিয়েছে বলে ফক্স নিউজের খবরে বলা হয়।

জানা যায়, হামলার পর মসজিদটি থেকে একটি চিরকুট উদ্ধার করেছে স্থানীয় পুলিশ। ওই চিরকুটে ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনা উল্লেখ রয়েছে।

হামলার সময় মসজিদটির ভেতরে অন্তত সাত মুসল্লি ছিলেন, তবে কেউ হতাহত হয়নি। আগুনে মসজিদটির বাইরের অংশে সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

ক্যালিফোর্নিয়া পুলিশ এক বিবৃতিতে জানানিয়েছে, সাউদার্ন ক্যালিফোর্নিয়ার সানডিয়াগো শহর থেকে ৪৮ কিলোমিটার দূরে অবস্থিত ইসলামিক সেন্টার অব এসকনডিডোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ঘটনার ১৫ মিনিটের মাথায় ঘটনাস্থলে পুলিশ ও জরুরিসেবা পৌঁছায়। এ সময় মসজিদের ভেতরের মুসল্লি ও বাইরের কেউ-ই হতাহত হননি।

পুলিশ ও ফায়ার সার্ভিসকর্মীরা পৌঁছানোর আগেই মসজিদের মুসল্লিরা অগ্নিনির্বাপক সরঞ্জাম ব্যবহার করে আগুন নিয়ন্ত্রেণে আনেন বলে জানায় পুলিশ।

উদ্ধারকৃত চিরকুট বিষয়ে ক্যালিফোর্নিয়া পুলিশের কর্মকর্তা ক্রিস লিক স্থানীয় টেলিভিশন চ্যানেল কেএনএসডিকে বলেন, মসজিদের পার্কিং লটের কাছে একটি চিরকুট পাওয়া গেছে। এতে সম্প্রতি শ্বেতাঙ্গ জঙ্গি কর্তৃক নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলায় ৫০ জনের নিহতের তথ্য উল্লেখ রয়েছে।

আক্রান্ত মসজিদের নিয়মিত মুসল্লি ইউসুফ মিলার বলেন, নামাজ শেষে রাতে মসজিদে ৭ জন মুসিল্লি ঘুমিয়েছিলেন। ভোরের দিকে গোপনে এসে আগুন ধরিয়ে দিয়ে যায় দুবৃত্তরা।

এসময় কমপ্লেক্সের পার্কিং লটে একটি চিঠি পাওয়া যায়। যেখানে নিউজিল্যান্ডের ওই হামলা ঘটনার কথা উল্লেখ রয়েছে।

এ ঘটনার বিবৃতি দিয়ে স্টাফ নিউজিল্যান্ড ও এবিসি৭ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ওই হামলার ঘটনায় মোটেই ভীত নয় স্থানীয় মুসলিম সম্প্রদায়।

গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে ওই মসজিদের মুসল্লিরা বলেন, মসজিদে এসব হামলা চালিয়ে আমাদের নামাজ বন্ধ করা যাবে না। আমরা কখনই নামাজ বন্ধ করব না। মসজিদে একত্রিত হওয়াও বন্ধ করব না।

ঘটনাটিকে হেট ক্রাইম হিসেবে ধরে তদন্তে নেমেছে ক্যালিফোর্নিয়া পুলিশ।

সূত্র: ফক্স নিউজ।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ