146462

জেসিন্ডাকে শান্তিতে নোবেল দেয়ার দাবি আসিফ নজরুলের

আওয়ার ইসলাম: ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের শিক্ষক ড. আসিফ নজরুল নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্নকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, নিউজিল্যান্ডে শুধু মানুষ মারা যাওয়ার সংখ্যা নিয়ে বলছি না, বলছি কি পরিবেশে হত্যা করা হয়েছে। সেজদারত, নিরস্ত্র শান্তিপ্রিয় মানুষ যখন সেজদারত অবস্থায় তাদেরকে বর্বরভাবে গুলি করে হত্যা করা হয়েছে। তার চেয়ে বড় বর্বরতা মনে হয়েছে যখন তা লাইভ ফেসবুকে প্রচার করা হয়েছে।

আসিফ নজরুল বলেন, নিউজিল্যান্ডের মানুষ ধর্ম, বর্ণ নির্বিশেষে যেভাবে মুসলমানদের পাশে এসে দাঁড়িয়েছে, সর্বোপরি জেসিন্ডা আর্ডার্ন- নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী যেভাবে রিয়েক্ট করেছেন, মনে হয়েছে সন্ত্রাসীর বাণীকে তারা ভালোবাসা ও মানবতার বাণী দিয়ে সম্পূর্ণভাবে পরাজিত করেছে। আমিতো মনে করি পৃথিবীর অন্যান্য এলাকার মানুষের মত আমাদের এ সভা থেকেও প্রস্তাব আসা উচিত যে জেসিন্ডা আর্ডার্নকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হোক।

সোমবার (২৫ মার্চ) জাতীয় প্রেসক্লাবের মিডিয়া কমপ্লেক্স মিলনায়তনে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘ইসলাম ধর্মকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়, যার ফলস্বরূপ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের এ হত্যাকান্ড। আমাদের কাছে দুঃখ লাগে যে ইসলামফোবিয়া আমরা বাংলাদেশেও দেখতে পাই। কিছু মানুষের কাছে প্রগতি হচ্ছে ইসলাম কে গালাগালি করা। এ ধরনের ধর্মের উপর ফোবিয়া আমাদেরকে বন্ধ করতে হবে।’

সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীকের সভাপতিত্বে অনুষ্ঠানে এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্য’র আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক, সাবেক মন্ত্রী পরিষদ সচিব আলী ইমাম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড সুকোমল বড়ুয়া, রাষ্ট্রবিজ্ঞানী দিলারা চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

আরআর

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *