বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

একবিংশ শতাব্দীর শাইখুল ইসলাম তিনি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জুবায়ের রশিদ
শিক্ষার্থী ও লেখক

আল্লামা মুফতী তাকী উসমানীকে শাইখুল ইসলাম বলা হয় তিনটি কারণে।

এক,

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে একটি বড় সেমিনারের আয়োজন করা হয়। বিভিন্ন অঞ্চলের প্রখ্যাত আলেম ফকীহ চিন্তাবিদ ও গবেষকগণ উপস্থিত ছিলেন সেখানে।

অনুষ্ঠানে জনৈক লা মাযহাবী আলেমকে শাইখুল ইসলাম উপাধিতে সম্বোধন করা হলে হযরত শাহ আতাউল্লাহ বুখারী রহ. দাঁড়িয়ে তা কঠিনভাবে প্রত্যাহার করেন এবং ঘোষণা দেন, শাইখুল ইসলাম হযরত শাব্বীর আহমদ উসমানী রহ. এর অসমাপ্ত গ্রন্থ ফাতহুল মুলহীমের তাকমিলা যিনি লিখতে পারবেন তিনিই হবেন শাইখুল ইসলাম।

পরবর্তীতে মাওলানা তাকী উসমানী সাহেব ছয় খণ্ডে ফাতহুল মুলহীমের তাকমীলা লিখেন। যে গ্রন্থ তাকে সমকাল থেকে মহাকালে পৌঁছে দিয়েছে। তারপর থেকেই উলামায়ে কেরাম তাকে 'শাইখুল ইসলাম' এই সম্মানিত নামে ডাকতে শুরু করেন।

দুই,

মাজমাউল ফিকহিল ইসলামী জেদ্দা'র সেক্রেটারি জেনারেল শায়েখ হাবীব আল খাউজাহ তার বিভিন্ন বক্তৃতায় তাকী সাহেবের নামের শুরুতে শাইখুল ইসলাম উপাধি যুক্ত করে এভাবে সম্বোধন করতেন যে, قال شیخنا شیخ الاسلام... তার দেখাদেখি অন্যরাও তাকে শাইখুল ইসলাম বলতে শুরু করেন। এভাবেই তা ছড়িয়ে পড়ে।

তিন,

ছাত্রদের উদ্যোগে দারুল উলুম করাচির এক অনুষ্ঠান। উপস্থিত আছেন আল্লামা ছাহবান মাহমুদ, আল্লামা রফী উসমানী ও আল্লামা তাকী উসমানীসহ জামেয়ার অন্যান্য আসাতিযায়ে কেরাম।

অনুষ্ঠানে তাকী সাহেরের নাম ঘোষণা করতে গিয়ে ইফতা বিভাগের ছাত্র মুহাম্মদ খালেদ হযরতের নামের শুরুতে শাইখুল ইসলাম উপাধি যুক্ত করেন। এতে হযরত মারাত্মক রেগে যান এবং সকলকে কঠিন ভাষায় নিষেধ করে বলেন, لست جدیرا بهذا القب، بل استعمله فی حقی یکون توهینا له.

তারপর মাওলানা ছাহবান মাহমুদ ও মাওলানা রফী উসমানী সাহেব দাঁড়িয়ে বললেন, তিনি যে নিষেধাজ্ঞা দিয়েছেন তা ছাত্রদের জন্য, আমাদের জন্য নয়। আমরা তাকে শাইখুল ইসলামই বলব। তারপর উপস্থিত তালিবুল ইলমরা সবাই শাইখুল ইসলাম শাইখুল ইসলাম বলে সমস্বরে ধ্বনি দিতে শুরু করে।

একবিংশ শতাব্দীর শাইখুল ইসলাম তিনি। তার ছায়া পৃথিবীবাসীর ওপর দীর্ঘস্থায়ী হোক। গতকাল তাকে হত্যার উদ্দেশ্যে ন্যাক্কারজনক যে হামলা হয়েছে তাতে আমরা অনেক বেশি ক্ষুব্ধ ও ব্যথিত। আল্লাহ তাকে সুস্থতা ও হেফাজতের মাধ্যমে দীর্ঘজীবী করুন। তার ইলম ও প্রজ্ঞা দ্বারা ঋদ্ধ ও সমৃদ্ধ করুন অগণিত জ্ঞানপিপাসুদের।

পুনশ্চ, উল্লিখিত ঘটনা তিনটি আমি আমার উস্তাদ হযরতুল আল্লাম মুফতী দিলাওয়ার হোসাইন হাফিজাহুল্লাহর মুখ থেকে শুনেছি; যিনি দীর্ঘ এগার বছর হযরত শাইখুল ইসলামের সংস্পর্শে থেকে তাফাক্কুহ ফিদ্দিন ও রুসুখ ফিল ইলম অর্জন করেছেন এবং হযরত তাকে তাসাউফের খেলাফত দিয়েছেন।

এছাড়াও ঘটনা তিনটি মালিবাগ জামিয়ার প্রধান মুফতী, মুফতী হারুন সাহেব রচিত উসুলে ইফতার ব্যাখ্যাগ্রন্থ আল ফাতহুর রব্বানীর শুরুতে শাইখুল ইসলামের জীবনী আলোচনা প্রসঙ্গে মুফতী দিলাওয়ার সাহেব হুজুর লিখেছেন।

এগুলো নিছকই ঘটনা। এমন হাজারটি ঘটনা ছাড়াই তিনি শাইখুল ইসলাম। এ উপমহাদেশ আগামী একশ বছর তার মতো আরেকজন শাইখুল ইসলামের অপেক্ষা করবে। এতো বৈচিত্র, এতো বিপুল, এতো সম্মোহন, এতো মায়া ভালোবাসা নিয়ে আরো একজন কি আসবে আমাদের দহলিজে? আমরা প্রত্যাশা করি আসুক।

লেখক: শিক্ষার্থী: ইফতা বিভাগ, আকবর কমপ্লেক্স মাদরাসা, মিরপুর, ঢাকা।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ