145752

মসজিদ-মাদরাসায় সিসি টিভি লাগানো কি জায়েজ?

আওয়ার ইসলাম: মসজিদ-মাদরাসায় নেগরানির উদ্দেশ্যে ইদানিং সিসি টিভির ব্যবহার দেখা যাচ্ছে। প্রশ্ন দেখা দিয়েছে এর ব্যবহার জায়েজ কিনা? এর উত্তরে দারুল উলুম দেওবন্দ সম্প্রতি একটি ফতোয়া প্রকাশ করেছে।

ফতোয়ায় বলা হয়, ইসলামি শরিয়া মোতাবেক ছবি তোলা হারাম এবং পাপের কাজ। হাদিসের গ্রন্থগুলোতে এ ব্যাপারে রাসুল সাল্লাল্লাহু অঅলাইহি ওয়া সাল্লামের কঠোর নিষেধাজ্ঞা রয়েছে।

এছাড়া আকাবিরে দেওবন্দের ফতোয়া অনুসারে ডিজিটাল ছবিও এ নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত। অর্থাৎ, স্টিল ছবি বা ভিডিও ধারণকৃত ছবি; উভয়ই ইসলামে নিষিদ্ধ।

আর সিসি টিভি ক্যামেরাতে ভিডিও ধারণ করা হয়ে থাকে। এ কারণে সেটাও নিষিদ্ধ।

কারণ, সিসি টিভির মাধ্যমে ক্যামেরার সামনে দিয়ে অতিবাহিত প্রত্যেক ব্যক্তির ছবি তার রেকর্ডে চলে আসে। সিসি টিভি লাগানোর মাধ্যমে প্রতিদিন হাজারো মানুষের ছবি তাতে ধারণ হয়ে থাকে।

আর কোন হারাম কাজ সহিহ হওয়ার জন্য শরিয়ত যে সমস্ত জরুরত ও অপারগতা নির্ধারণ করে তা সিসি টিভির মধ্যে পাওয়া যায় না। সুতরাং মসজিদ হোক কিংবা মাদরাসা; পর্যবেক্ষণের উদ্দেশ্যে সিসি ক্যামেরা লাগানো জায়েজ নয়।

মূল ফতোয়াটি দেখুন- Fatwa:183-12T/N=3/1440

আরএম

 

ad

পাঠকের মতামত

One response to “শ্রীলংকায় হামলা নিয়ে এরদোগানের টুইট বার্তা”

  1. MatthewStibe says:

    Академия web образования Visart http://v-i-s-a-r-t.ru/ это Обучение WEB профессиям, Интернет творчество, блоггинг и развитие Авторских проектов, Он-лайн ( on-line) Школы, +7 969-710-80-15. Полезные советы, Заработок без вложений, компьютер, Здоровье фрилансеров, хитрости интернета, бизнес, соцсети, программы, интернет-маркетинг

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *