145429

বাংলাদেশে আসছেন ময়মনসিংহ মেডিকেল পড়ুয়া ভুটানের প্রধানমন্ত্রী

আওয়ার ইসলাম: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে বাংলাদেশ সফরে আসছেন ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী ও ভুটানের বর্তমান প্রধানমন্ত্রী লোতে শেরিং।

এই সফরে দুদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন মাত্রা পাবে বলে জানিয়েছেন ভুটানের পররাষ্ট্র সচিব সোনেম সং।  তিনি বলেন, প্রধানমন্ত্রী লোতে শেরিংয়ের কাছে বাংলাদেশ তার নিজের দেশের মতোই। কারণ, ময়মনসিংহ মেডিকেল কলেজের শিক্ষার্থী তিনি।

গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ-ভুটান পররাষ্ট্র সচিব পর্যায়ের দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। আর ভুটানের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র সচিব সোনাম সং।

এ সময় বাংলাদেশের পররাষ্ট্র সচিব বলেন, ভুটানের প্রধানমন্ত্রীর সফর সামনে রেখে এই বৈঠক হয়েছে। আসন্ন এই সফরে দুদেশের মধ্যে নৌ যোগাযোগ, স্বাস্থ্য, কৃষি এবং সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ বিষয়ে চুক্তি ও সমাঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে।

লোতে শেরিং এমবিবিএস পাস করে বাংলাদেশেই জেনারেল সার্জারি বিষয়ে এফসিপিএস করেন। পরে দেশে ফিরে ২০১৩ সালে তিনি সিভিল সার্ভিস থেকে অব্যাহতি নিয়ে রাজনীতিতে যোগদান করেন। তিনি বাংলাদেশে ১০ বছর কাটিয়েছেন।

২০১৩ সালে সিভিল সার্ভিস থেকে অব্যাহতি নিয়ে রাজনীতিতে যোগ দেন। গত ১৫ সেপ্টেম্বর ভুটানে অনুষ্ঠিত প্রথম দফা নির্বাচনে তার রাজনৈতিক ডিএনটি দল জয়লাভ করে।

আরএম/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *