145357

শহীদদের লাশ দেশে পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে নিউজিল্যান্ড

আওয়ার ইসলাম: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ কতৃপক্ষ গত শুক্রবারের দেশটির ‍দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় শহীদদের লাশ প্রত্যাবর্তনের প্রক্রিয়া শুরু করেছে।

ভয়েস অফ আমেরিকার বরাতে জানা যায়, শহীদদের সবার লাশ পরীক্ষার পর কেবল ১২ জনকেই সঠিকভাবে সনাক্ত করা গেছে। ৬ জনের মরদেহ ইতোমধ্যেই আত্মীয়-স্বজনের কাছে হস্তান্তর করা হয়েছে।

পুলিশ আরও জানিয়েছে, হস্তান্তরণ প্রক্রিয়া সহজ মনে হলেও তা যথা সম্ভব কঠিন। বিশেষ করে বর্তমান ঘটনার পরিস্থিতির বাস্তবতার নিরিখে। নিহতদের পরিচয়ের প্রাথমিক একটা তালিকা আত্মীয়-স্বজনের কাছে তুলে ধরা হয়েছে।

জানা যায়, ৬০ জন স্বেচ্ছাসেবী পৌঁছেছেন অস্ট্রেলিয়া থেকে। তারাই অন্যদের সঙ্গে মিলে গোসল, কাফন, দাফনসহ মরদেহ কবরস্থ করার প্রক্রিয়া সম্পন্ন করছেন।

মঙ্গলবার সংসদে, ভাবাবেগ আপ্লুত ভাষণে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা অর্ডান সংশ্লিষ্ট বন্দুকধারী সন্ত্রাসীর কথা উল্লেখে করে বলেন, সে একজন সন্ত্রাসী এবং উগ্রপন্থী।

তিনি সন্ত্রসীর প্রতি ঘৃণা প্রকাশ করে বলেন, আমি তার নামটাও মুখে আনতে চাই না। আমি বিনয় সাথে অনুরোধ জানাচ্ছি যারা হারিয়ে গেলেন তাদের স্বরণ করুন। যে এ ঘৃণ্য কর্মকাণ্ড ঘটিয়েছে তাকে নয়।

আরআর

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *