145206

‘মুসলিম শিশুদের ধর্মীয় শিক্ষা প্রদান মা বাবার দায়িত্ব’

মুহাম্মদ ইকরামুল হক
চট্টগ্রাম দক্ষিণজেলা প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আরবী বিভাগীয় সহকারী অধ্যাপক লেখক ও পি,এইচ,ডি গবেষক মাওলানা মুফতি হুমায়ুন কবির খালভী বলেন, সন্তান জন্ম গ্রহণের পর সাত বছর ও প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত দেখা শুনার দায়িত্ব মাতা পিতার উপর।

রোববার (১৭ মার্চ)  চট্টগ্রামের মানারুস সুন্নাহ মাদরাসায় অভিভাবক ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মুফতি হুমায়ুন বলেন, প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত কেন মা-বাবাকে দায়িত্ব দেয়া হলো? এর একমাত্র কারণ যেন সন্তান কিশোর বয়সে দীনের ফরযে আইন স্তরের শিক্ষা গ্রহণ করতে পারে।

তিনি বলেন, বর্তমান সময়টি ইসলামের শেষ সময়। যে কোনো মুহুর্তে ইমাম মাহদী আসতে পারে। তাই আমি সাবধান করে বলছি, মাদরাসায় আপনার সন্তানদের দীনি শিক্ষা নিশ্চিত করুন। নতুবা পরকালে আপনার বিরূদ্ধে অভিযোগ দেবে। তাই কাল বিলম্ব না করে নিজের সন্তানকে কুরআন-সুন্নাহর শিক্ষা বাধ্যতামূলক করুন।

তিনি হুঁশিয়ারি করে আরো বলেন, সন্তানদের দীনি শিক্ষা না দিলে অন্যথায় আফসোসের হাত কপালে রাখতে হবে। আপনার সন্তানকে জাগতিক শিক্ষার পণ্ডিত বানাতে আপত্তি নেই। তবে তা দীনি শিক্ষাকে অবহেলা করে নয়। যারা অবহেলা করবেন তারা ধরা খাবেন।

এতে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট আইনজীবি এডভোকেট জনাব আবুল কাশেম চৌধুরী।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন মদীনা প্রবাসী জনাব নুরুল ইসলাম, মানারুস সুন্নাহ মাদরাসার ডাইরেক্টর মাওলানা আবুল কালাম আযাদ, মাওলানা নুরুল আবছার, মাদরাসার নির্বাহী পরিচালক ও প্রিন্সিপাল মাওলানা বুরহানুদ্দীন নূর, শিক্ষা সচিব মাওলানা নুরুল আমিন, অফিস সম্পাদক মাওলানা আতিক উল্লাহ ও অভিভাবকবৃন্দ।

আরএম/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *