145296

মারকাজুত তানযীল; যেখানে ফোটে কুরানের ফুল (ভিডিও)

মাহমুদুল হাসান

কাতারের প্রেসিডেন্ট প্রাসাদ মসজিদের বাংলাদেশি খতিব হাফেজ কারী মাওলানা সাইফুল ইসলাম। বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া সদরের নয়নপুর পৌরসভার বাসিন্দা ডা. ওয়ালিউর রহমানের সন্তান।

স্থানীয় স্কুলে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ার পর তিনি মাদরাসায় ভর্তি হন। দেশের খ্যাতিমান কোরআনে হাফেজ মাওলানা আবদুল হকের কাছে হিফজুল কোরআন সম্পন্ন করেন। ২০১১ সালে দাওরা হাদিস (মাস্টার্স) সম্পন্ন করেন। ২০১২ সালে ইন্টারমিডিয়েট পরীক্ষা দেন। স্কলারশিপ নিয়ে কাতার ইউনিভার্সিটিতে গমন করেন। ২০১৭ সালে সেখান থেকে ইসলামিক স্টাডিজে অনার্স সম্পন্ন করেন।

মধ্যপ্রাচ্যের উন্নত দেশ কাতারের আমিরের ( প্রেসিডেন্ট) রাজকীয় প্রাসাদ মসজিদে নিয়মিত খুতবা দিয়ে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছেন হাফেজ মাওলানা সাইফুল ইসলাম। সাফল্যের গল্পটা শুরু হয় ২০০৪ সালে। সে বছর দুবাই হলি কোরআন অ্যাওয়ার্ডে দ্বিতীয় স্থান অধিকার করেছিলেন তিনি।

এরপর ২০১০ সালে আসে আরো বড় সাফল্য। জর্দানে ৬০টি দেশের সম্মিলিত তাফসিরুল কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের পক্ষ থেকে অংশগ্রহণ করে ছিনিয়ে আনেন প্রথম স্থানের মুকুট। তখন তিনি বাংলাদেশে দাওরায়ে হাদিসের ছাত্র।

২০১৭ সালের ২৯ জুলাই প্রথমবারের মতো খুতবা দেন কাতারের প্রেসিডেন্ট প্রাসাদ মসজিদে। রাজপরিবার ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ মুগ্ধ হন তার খুতবায়। জানানো হয়, তিনিই এখন থেকে কাতার আমিরের প্রাসাদের নিয়মিত খতিব। সেই থেকে এ গুরুদায়িত্ব পালন করে আসছেন বাংলাদেশের কৃতিসন্তান হাফেজ কারি মাওলানা সাইফুল ইসলাম।

বিদেশে অবস্থানরত হাফেজ সাইফুল ইসলাম ভুলে যাননি প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে। দেশের হাফেজদের বিভিন্ন দেশের প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার মতো মানসম্পন্ন করে গড়ে তুলতে প্রতিষ্ঠা করেছেন এক প্রতিষ্ঠান।

মারকাজুত তানজিল আল ইসলামিয়া ইন্টারন্যাশনাল নামে ঢাকার শনির আখড়ায় আন্তর্জাতিক মানের কওমি ও হিফজুল কোরআন মাদরাসা প্রতিষ্ঠা করেছেন।

মারকাজুত তানযীলে রয়েছে ১. আন্তর্জাতিক হিফজ রিভিশন বিভাগ। এ বিভাগে অধ্যয়রত শিশু কিশোররা আন্তর্জাতিক মানের হাফেজ হয়ে গড়ে উঠেন। বিভিন্ন দেশের আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোতে তারা সহজেই অংশ গ্রহণের জন্য উপযোগী হয়ে যায়। রয়েছে হিফজ বিভাগ।

মানসম্মত এ হিফজ বিভাগে সীমিত আসনে শিক্ষার্থী নেয়া হয়ে থাকে। এ প্রতিষ্ঠান থেকে পাস করা শিক্ষার্থীরা বিগত বছরগুলোতে বোর্ডে শীর্ষ স্থান দখলের কৃতিত্ব অর্জন করেছে। শিশুদের জন্য আদর্শ নুরানি মক্তব।

বিগত বছরগুলোতে বোর্ড পরীক্ষায় অংশ নিয়ে- ১ম, ২য়, ৩য় স্থান লাভ করেছে এ মাদরাাসার শিশুরা। জাতীয় পর্যায়ের একাধিক কুরআনে কারিম তেলাওয়াতের প্রতিযোগিতায় পুরস্কার লাভ করেছে।

তার প্রতিষ্ঠিত মাদরাসা আলোকিত মানুষ গড়ে বিশ্বব্যাপী দ্বিনের সেবার পাশাপাশি দেশের ভাবমূর্তি পৃথিবীময় উজ্জ্বল করবে বলে তিনি স্বপ্ন দেখেন হাফেজ সাইফুল ইসলাম। তিনি কাতারে অবস্থান করলেও সেখানে থেকেই স্কাইপের মাধ্যমে নিয়মিত ক্লাস নেন এবং দেশ-বিদেশের আন্তজার্তিক ক্বারী ও শায়েখরাও নিয়মিত সরাসরি ও স্কাইপের মাধ্যমে মাশক্ব ও অন্যান্য বিষয়ে পাঠদান করেন।

গত ৮ ডিসেম্বর দেশে আসেন মাওলানা সাইফুল ইসলাম। অল্প কিছুদিনের জন্য ছুটি নিয়ে দেশে এলেও তিনি বসে নেই। কোরআনের আলো ও জ্ঞান নিয়ে ছুটে চলছেন দেশের প্রত্যন্ত অঞ্চলে। বিভিন্ন ওয়াজ মাহফিলে ইসলামের সৌন্দর্য তুলে ধরে বক্তব্য রাখছেন তিনি। সুমধুর কন্ঠে কুরান তিলাওয়াত এবং সাবলীল ভাষায় বক্তব্য রেখে মুগ্ধ করছেন ধর্মপ্রাণ মুসলমানদের।

আরবি ভাষায় বক্তৃতা দেওয়ার প্রতি তার ছোটবেলা থেকেই আলাদা টান ছিল। আরবদের স্টাইলে কথা বলতে চাইতেন। তাদের বাচনভঙ্গি অনুসরণ করতেন। এতে করে তার বক্তৃতাশৈলী সুন্দর হয়ে ওঠে।

হাফেজ সাইফুল ইসলাম দেশের সম্পদ। নীরবে দেশের সম্মান বাড়াচ্ছে আন্তর্জাতিক অঙ্গনে। রাষ্ট্রীয়ভাবে এদের সম্মান করা দরকার।

মাদরাসায় ভর্তি বা অন্যান্য বিষয়ে যোগাযোগ: 01718918027। +8801670905168 মাওলানা সাইফুল ইসলাম (ইমু)

হাফেজ মাওলানা সাইফুল ইসলাম ও তার প্রতিষ্ঠিত মাদরাসা মারকাজুত তানযিল নিয়ে দেখুন আমাদের তৈরি ভিডিও প্রতিবেদন

ad

পাঠকের মতামত

One response to “শ্রীলংকায় হামলা নিয়ে এরদোগানের টুইট বার্তা”

  1. MatthewStibe says:

    Академия web образования Visart http://v-i-s-a-r-t.ru/ это Обучение WEB профессиям, Интернет творчество, блоггинг и развитие Авторских проектов, Он-лайн ( on-line) Школы, +7 969-710-80-15. Полезные советы, Заработок без вложений, компьютер, Здоровье фрилансеров, хитрости интернета, бизнес, соцсети, программы, интернет-маркетинг

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *