145215

‘নেদারল্যান্ডসে ট্রামে হামলাকারী তুরস্কের নাগরিক’

আওয়ার ইসলাম: নেদারল্যান্ডসের ইউট্রেখট শহরে যাত্রীবাহী ট্রামে বন্দুক হামলায় তিনজন নিহত ও নয়জনের অবস্থা আশঙ্কাজনক বলে নিশ্চিত করেছেন মেয়র জ্যান ভ্যান জানিন।

সোমবার বিকেলে এক টুইট বার্তায় তিনি এ তথ্য নিশ্চিত করেন বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এ ঘটনায় জড়িত সন্দেহে একজনকে আটক করা হয়েছে। স্থানীয় একজন ব্যবসায়ী বিবিসিকে জানিয়েছেন, ওই হামলাকারী তুরস্কের নাগরিক। এটাকে সন্ত্রাসী হামলা হিসেবে আখ্যায়িত করেছে দেশটির পুলিশ।

সংবাদ মাধ্যম বিবিসির অনলাইনে বলা হয়েছে, ৩৭ বছর বয়সী সন্দেহভাজন ওই হামলাকারীর নাম গোকমেন তানিস। হামলার কয়েকঘণ্টা পর তাকে আটক করা হয়। তবে ঠিক কোথা থেকে আটক করা হয়, তা জানা যায়নি। কী উদ্দেশ্যে এই হামলা চালানো হয়েছে তাও পরিষ্কার নয়।

সোমবার স্থানীয় সময় সকাল পৌনে ১১টার দিকে অক্টোবর ২১ স্কয়ারের কাছে এই হামলার ঘটনা ঘটে।

হামলার পর নেদারল্যান্ডস কর্তৃপক্ষ সন্ত্রাসী হামলার আশঙ্কা করে সর্বোচ্চ সতর্কতা জারি করে। কর্তৃপক্ষ বলছে, হামলাটি সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য এমন হামলা চালিয়েছে।

ইউট্রেখটের পুলিশ বলছে, ‘সিটি সেন্টারের পাশে অবস্থিত শহরের একটি ট্রাম স্টেশনের কাছে এ গোলাগুলির ঘটনা ঘটে। পুলিশের জরুরি সেবা বিভাগের সদস্যরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে গোলাগুলির স্থানটি ঘিরে ফেলে। তাছাড়া আহতদের হাসপাতালে নেয়ার জন্য ঘটনাস্থলে অ্যাম্বুলেন্সের পাশাপাশি এয়ার অ্যাম্বুলেন্সও নিয়ে যাওয়া হয়।

দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটে বলেছেন, তিনি গভীরভাবে উদ্বিগ্ন। হামলার পর সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা সঙ্কটকালীন জরুরি বৈঠকে বসছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। ডাচ রেডিও বলছে, হেগে সরকারের বিভিন্ন দফতরে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

আরএম/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *