বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


সংকটে বিশ্ব মুসলিম, ওআইসির জরুরি বৈঠক ডেকেছেন এরদোগান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে ভয়াবহ হামলায় ৫০ জন মুসলমান নিহত হওয়ার বিষয়ে ওআইসিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে।

আগামী ২২ মার্চ তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। ওআইসির সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান জরুরি এ বৈঠক আহ্বান করেন।

নিউজিল্যান্ডের ঘটনা ছাড়াও অমুসলিম দেশগুলোতে মুসলিমদের নিরাপত্তা ও ক্রমবর্ধমান ‘ইসলামফোবিয়া’ নিয়ে মুসলিম দেশগুলোর করণীয় নির্ধারণে আলোচনা হবে। পাশাপাশি সম্প্রতি ফিলিস্তিন ও আল আকসা বিষয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চ্যাভুসোগ্লু জানান, ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের জরুরী এ বৈঠকে সম্প্রতি ঘটে যাওয়া নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর ও লিনউড মসজিদে হামলার বিষয়টি নিয়ে পর্যালোচনা করা হবে।

ওআইসিভূক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের জরুরী এ বৈঠকে অংশগ্রহণের আমন্ত্রণ জানান আয়োজক দেশ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চ্যাভুসোগ্লু ।

প্রসঙ্গত, গত শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নৃশংস হামলায় ওই বাংলাদেশীসহ ৫০ জন নিহত ও ৪৮ জন আহত হন।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ