২০১৯-০৩-১৪

শুক্রবার, ২২ মার্চ ২০১৯

সাইকেলে করে সৌদির পথে কেনিয়ার এক হজ কাফেলা

OURISLAM24.COM

আওয়ার ইসলাম: কেনিয়া থেকে সাইকেল চালিয়ে পবিত্র হজে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন চার জন কেনিয়া মুসলিম।

কেনিয়া পৌস্টের খবরে বলা হয়েছে, আগামী ১০ জুন কেনিয়া থেকে হজের উদ্দেশ্যে রওয়ানা দেবেন সে চারজন। ৪৫ দিনের দীর্ঘ সাইকেল ভ্রমণের জন্য নিজেদের তৈরি করতে বর্তমানে পাহাড়ি প্রস্তুতি গ্রহণ করছেন।

কেনিয়া কোস্ট ট্যুরিস্ট অ্যাসোসিয়েশন (কেসিটিএ)-এর অফিসার মোসাম্বা জানান, কেনিয়ার এই ৪ সাইক্লিস্ট বলেছেন, তারা ৪৫ দিনে কেনিয়া থেকে পবিত্র হজ পালনে মক্কায় পৌঁছাতে পারবেন।

এদের বিমানে করে হজ পালনের সামর্থ্য আছে, তার পরও এ চার অভিজাত নাগরিক ইচ্ছা করেছেন সাইকেল চালিয়ে হজব্রত পালনের। সে চারজন হলেন, মুহাম্মদ জহির (দলনায়ক), আনোয়ার মানসুর, মুহাম্মদ সেলিম এবং নারী প্রতিনিধি ওসমান ইদরিসা।

তাদের সাইকেল চালিয়ে হজ পালনের উদ্দেশ্য হলো- দরিদ্রদের জন্য প্রতিষ্ঠিত একটি সেবা সংগঠনের তহবিল সংগ্রহ করা।

তারা কেনিয়া থেকে যাত্রা শুরু করে প্রথমে ইথিওপিয়া, তারপর উত্তর সুদান হয়ে ফেরিতে লাল সাগর পাড়ি দিয়ে জেদ্দা বন্দর হয়ে পবিত্র হজ পালনে মক্কায় পৌঁছাবেন।

মালভূমি ও উঁচু পর্বতে পূর্ণ দেশটিতে বহু জাতির লোকের বসবাস। অতীতে এটি একটি ব্রিটিশ উপনিবেশ ছিল।  ১৯৬৩ সালে কেনিয়া স্বাধীনতা লাভ করে এবং ১৯৬৪ সাল থেকে এটি একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র।

আয়তনের দিক থেকে কেনিয়া বিশ্বের ৪৭তম বৃহত্তম রাষ্ট্র। এর আয়তন ৫৮০,৩৬৭ বর্গ কিলোমিটার। ধর্ম বিশ্বাসের দিক দিয়ে কেনিয়ার অধিকাংশ নাগরিকই খ্রিস্টান।

কেনিয়ায় মুসলমানদের বাস কয়েক শ’ বছর ধরে। বর্তমানে দেশটির ১১ ভাগ মানুষ মুসলমান। মোমবাসার মতো উপকূলীয় শহরে তাদের সংখ্যা বেশি। ওই নগরীর প্রায় অর্ধেকই মুসলমান।

কিসুমু ও নাইরোবিতেও অনেক মুসলমানের বাস। দেশটির সংখ্যাগরিষ্ঠ মানুষ খ্রিস্টান হলেও এর মধ্যে স্বকীয়তা বজায় রেখে বসবাস করছেন মুসলমানরা।

-আরএইচ