বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

২০২৫ সালের মধ্যেই ভারতকে সাবমেরিন দেবে রাশিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারত-পাকিস্তান টান টান উত্তেজনার সময় রাশিয়ার তৈরি আকুলা শ্রেণির সাবমেরিন ইজারা নেয়ার চুক্তি করেছে ভারত।

রাশিয়া থেকে এই সামরিক ডুবোজাহাজ দশ বছরের জন্য লিজ নিতে চুক্তিবদ্ধ হয়েছে ভারত। আকুলা পর্যায়ের এই চক্র-৩ অ্যাটাক সাবমেরিন ভারতের হাতে আসবে ২০২৫ সালের মধ্যেই।

চলতি সপ্তাহে দুই দেশের মাঝে চুক্তি সই হতে পারে বলে জানা গেছে। টাকার পরিমাণ ৩০০ কোটি ডলার। চুক্তি অনুযায়ী ভারতকে ১০ বছরের জন্য পরমাণু শক্তিচালিত সাবমেরিন ইজারা দেবে রাশিয়া।

ভারতের কাছে হস্তান্তরের পর এই সাবমেরিনের নাম হবে 'চক্র-৩'। এখনও পর্যন্ত ভারতীয় নৌসেনার অস্ত্রসম্ভারে যুক্ত হয়েছে মোট তিনটি রুশ সামরিক ডুবোজাহাজ।

ভারতীয় ইকোনমিকস টাইমসের এক প্রতিবেদেনে বলা হয়, এ সাবমেরিন কেনার ব্যাপারে গত বছর ভারত ও রাশিয়ার মধ্যে ৫.৫ বিলিয়ন ডলারের একটি চুক্তি সই হয়। এবার মার্চে চূড়ান্ত চুক্তিতে পৌঁছাতে যাচ্ছে দুই দেশ।

উল্লেখ্য, ১৯৮৮ সালে তিন বছরের জন্য পরমাণু অস্ত্রবাহী আইএনএস চক্র সাবমেরিন লিজ নিয়েছিল ভারতীয় নৌসেনা।

২০১২ সালে ভারতের হাতে এসেছিল আরও উন্নত পরমাণু অস্ত্রবাহী সামরিক ডুবোজাহাজ আইএনএস চক্র-২। সেই ডুবোজাহাজটির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে ২০২২ সালে।

এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ