বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

‘যেখানে হাউজিং সেখানে জলাধার থাকতেই হবে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন থেকে যেখানে হাউজিং করা হবে সেখানের প্রতিটি জায়গায় জলাধার থাকতেই হবে। কোথাও কোনোভাবে জলাধার নষ্ট করা যাবে না। আমি সেইভাবে নির্দেশ দিয়েছি।

শনিবার (২ মার্চ) বিকেলে রাজধানীর রমনায় আইইবি চত্বরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের ৫৯তম কনভেশনের উদ্বোধনী অধিবেশেনে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের দুর্ভাগ্য, ঢাকায় ১৯৫৪ সাল থেকে বসবাস করি। তখন যত খাল ছিল, পুকুর ছিল, এখন খুঁজলেও তা পাওয়া যায় না। যেকোনো একটা বিল্ডিং করতে গেলে যেখানে পুকুর আছে, সেই জায়গাটাই আগে বেছে নেওয়া হয়। কিন্তু আগুন লাগলে আর পানি পাওয়া যায় না।’

প্রধানমন্ত্রী বলেন, গত কয়েকদিন আগেও দেখেছেন চকবাজারে যখন আগুন লাগলো, তখন পানির জন্য হাহাকার। জেলখানার পুকুর, আন্ডারগ্রাউন্ড ট্যাংকি, ওয়াসা থেকে পানি সাপ্লাই দেয়া হয়েছে। কিন্তু ঢাকা শহরে তো পানির এ অভাব হওয়ার কথা ছিল না। তাহলে এ পরিকল্পনা যখন নেয়া হয়েছে, তখন এ জলাধারগুলি সংরক্ষণ করা হয়নি।

উন্নয়ন প্রকল্প নেয়ার সময় জলাধার সংরক্ষণের দিকে গুরুত্ব দিতে প্রকৌশলীদের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সভ্যতা গড়ে ওঠে নদীর তীর ধরে। কাজেই নদীকে আমাদের বাঁচাতে হবে। খাল-বিল বাঁচাতে হবে। জলাধারগুলো বাঁচাতে হবে। একটা জলাধার যেমন পরিবেশ সুন্দর রাখে, আবার দুর্ঘটনার সময় কাজে লাগে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইইবি’র প্রেসিডেন্ট প্রকৌশলী মুহা. আব্দুস সবুর।

এতে বক্তব্য রাখেন আইইবি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, আইইবির ঢাকা সেন্টারের চেয়ারম্যান প্রকৌশলী ওয়ালিউল্লাহ সিকদার, আইইবি ঢাকা কেন্দ্রে সাধারণ সম্পাদক প্রকৌশলী মুহা. শাহাদাত হোসেন শিপলু।

এএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ