শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

যৌথ অনুশীনে ভারত থেকে ১৭০ সেনা আসছে ঢাকায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতীয় সেনাবাহিনীর ১৭০ সদস্যের একটি দল আসছে বাংলাদেশে। ১ মার্চ, শুক্রবার ভারতীয় বিমান বাহিনীর বিশেষ উড়োজাহাজ ‘আইএল-৭৬’ তাদের নিয়ে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। তারা বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ অনুশীলনে অংশ নেবেন।

‘সম্প্রীতি-৮’ নামে এই অনুশীলন ২-১৫ মার্চ পর্যন্ত চলবে। ঢাকার ভারতীয় হাইকমিশন জানিয়েছে, টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেনানিবাসে এই যৌথ প্রশিক্ষণ অনুশীলন অনুষ্ঠিত হবে। এটি হবে এই অনুশীলনের অষ্টম সংস্করণ।

এ বছরের যৌথ অনুশীলনের মূল উপজীব্য হলো- বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর মধ্যে আন্তঃসম্পর্ক ও সহযোগিতার দিকগুলো আরও শক্তিশালী এবংও বিস্তৃত করা। এছাড়া সন্ত্রাসবাদ মোকাবেলায় একে অপরের অভিজ্ঞতা বিনিময় করা।

ভারতের আসামে ২০১১ সালে প্রথম এই যৌথ অনুশীলন অনুষ্ঠিত হয়। পর্যায়ক্রমে ভারত ও বাংলাদেশে তা অনুষ্ঠিত হয়ে আসছে।

এবারের ‘সম্প্রীতি’তে প্রথমবারের মতো বন্যা ও ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগের সময় ত্রাণ ব্যবস্থাপনা এবং এর প্রতিক্রিয়ার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণ শেষে ১৬ মার্চ একই উড়োজাহাজে নিজ দেশে ফিরে যাবে ভারতীয় সেনাবাহিনীর দলটি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ