২০১৯-০২-২৩

শুক্রবার, ২২ মার্চ ২০১৯

ইসলামী আন্দোলন ওমান শাখার মাতৃভাষা দিবস উদযাপন

OURISLAM24.COM
news-image

ইবনে সালেহ, ওমান থেকে: পীর সাহেব চরমোনাই নেতৃত্বাধীন ইসলামী আন্দোলন বাংলাদেশ সালতানাত অব ওমানের বাংলাদেশখ্যাত সালালাহ বিভাগীয় শাখার উদ্যোগে একুশে ফেব্রুয়ারী উপলক্ষ্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত ৮টায় স্থানীয় আল কুতাইনি রেষ্টুরেন্টের হল রুমে বিভাগীয় সেক্রেটারী মাওলানা সিরাজ উদ্দিন কাজী নগরীর সভাপতিত্বে এবং প্রশিক্ষণ সম্পাদক পেয়ার মুহাম্মদ এর সঞ্চালনায় এ সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ওমান কেন্দ্রীয় কমিটির সাবেক সহ সভাপতি মাওলানা নুর মোহাম্মদ আজমী।

তিনি বলেন, মাতৃভাষা আল্লাহর এক অফুরন্ত নিয়ামত। একুশ আমাদের চেতনা। দেশের স্কুল কলেজ থেকে শুরু করে সরকারি অফিস আদালত এবং সরকারের উচ্চপর্যায়ের দায়ীত্বশীলদের মাতৃভাষার প্রতি নিগৃহীত হওয়ার কারণে ভাষা শহীদদের স্বপ্ন এখনো বাস্তবায়ন হয়নি। সর্বত্র বাংলা ভাষার যে স্বপ্ন নিয়ে বায়ান্নর ভাষা আন্দোলন সংগঠিত হয়েছিলো, তা আজো অধরাই রয়ে গেলো।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ওমান কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা মীর হোসেন মিরু।

প্রধান বক্তা তার বক্তব্যে আদালতের রায় বাংলায় লেখতে এবং শিক্ষা প্রতিষ্ঠানে শুদ্ধ বাংলার চর্চা বাধ্যতামূলক করে দেশের সর্বত্রে মাতৃভাষার সঠিক চর্চার আহ্বান জানান।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সালালাহ তামরিত শাখার সেক্রেটারী মাওলানা মাহবুবে এলাহী, খালেদ রণি, সাইফুল ইসলাম, হাফেজ মাওলানা সামিউল ইসলাম, ব্যবসায়ী মুহাম্মদ আকবর আলী খান, সালালাহ শাখার সহ সভাপতি জুবায়ের হাজারী, জয়েন্ট সেক্রেটারী মহি উদ্দিন, মাওলানা ওসামা, অর্থ সম্পাদক আনোয়ার হোসেন, প্রচার সম্পাদক মুহাম্মদ গোলাম হক ও ব্যবসায়ী মুহাম্মদ আব্দুল মান্নান প্রমূখ।

আলোচনা পর্ব শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে শিল্পীবৃন্দরা ইসলামী ও দেশোত্ববোধক সংগীত পরিবেশনের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেন।

সংগীত পরিবেশন করেন, প্রহরী শিল্পী গোষ্ঠীর হাফিজ মাওলানা মোস্তাফা কামাল, সাইফুল্লাহ সাদী, হাফেজ ইব্রাহিম, সামিউল ইসলাম ও সেলিম মাহমুদ।

আরআর