২০১৯-০২-২২

বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯

মাওলানা ইবরাহীমের মারকাযে নমুনায় সুফফা; বয়স্কদের দীন শিক্ষা কেন্দ্র

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: বাংলাদেশে বিভিন্ন ধরনের দ্বীনী প্রতিষ্ঠান রয়েছে। তার মধ্যে অন্যতম পুরনো একটি প্রতিষ্ঠান হলো ২০০৭ সালে প্রতিষ্ঠিত হওয়া মাওলানা আবু জাফর ইব্রাহিমের মারকাযে নমুনায় সুফফা।

এটি নবিজির নকশায় পরিচালিত একটি দীনি প্রতিষ্ঠান ও সাহাবাদের নমুনায় চলা একটি আলোর মশাল।

সুন্নতের প্রতিবিম্ব এটি। এটি কুরআনের দ্যুতি ও দীনের বাতীঘর। যেখানে আসমানী এলমের বিতরন হয় নিঃস্বার্থভাবে। সব বয়সের মানুষ এ প্রতিষ্ঠানে এসে নিয়মিত কুরআন শিখছে। শিখছে নামাজ, রোজা, তাসবিহ-তাহলি, ইত্যাদি।

সবার জন্য উন্মূক্ত দীন শিখার এ কেন্দ্রটি সাভার উপজেলার রাজফুলবারিয়া সংলগ্ন শোভাপুর গ্রামে অবস্থিত। জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীরাসহ বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য তলবে এলেম দ্বীন শিখছে এখানে এসে।

এখানকার শিক্ষক শিক্ষার্থীরা সর্বক্ষণ আমলে পাবন্দী করেন। তাই মনে হয় এটা যেন পনেরশ বছর পূর্বের নবীজির সেই নমুনায় সুফফা।

এ ধরনের প্রতিষ্ঠান রাজধানী ঢাকার মধ্যে কিছু থাকলেও সারা দেশে এখনো পর্যন্ত চাহিদা অনুপাতে তেমন প্রতিষ্ঠান গড়ে ওঠেনি। যার ফলে প্রায় ৮০/৯০ শতাংশ সাধারন শিক্ষার মানুষ দ্বীন থেকে দূরে সরে পরছে, কুরআন থেকে পৃথক হয়ে যাচ্ছে।

ঠিক এ অবস্থায় সর্ব শ্রেণী পেশার মানুষের জন্য রাজফুলবারিয়া মাদরাসার শাইফুল হাদিস আবু জাফর মুহাম্মাদ ইবরাহীম প্রতিষ্ঠা মারকাযে নমুনায় সুফফা নামের ওই খালেছ দ্বীনী প্রতিষ্ঠানটি।

সাহাবীদের নমুনায় গড়ে ওঠা প্রতিষ্ঠানটিতে বয়স্কসহ ছোট থেকে বড় সব বয়সের তলবে এলেমদের শেখানো হয় আল্লাহর সাথে কিভাবে সম্পর্ক করতে হয়, সুন্নতের আমল কিভাবে করতে হয়, কিভাবে ঈমান-আমল দূরস্থ করতে হয়। এছাড়াও এখানকার শিক্ষকেরা ইসলামী শরীয়াহর প্রত্যেকটি বিষয় ছাত্রদের শিখিয়ে থাকেন বিনা বেতনে।

মাওলানা আবু জাফর ইবরাহীমের স্বপ্ন তার মারকাযের প্রত্যেকটা শিক্ষার্থী গড়ে উঠবে সাহাবীদের মতো ইয়াকীন নিয়ে, হয়ে উঠবে নবীদের মতো ইনসাফনিষ্ঠ-উম্মাহ দরদী ও পূর্বসূরি আকাবির আসলাফদের মতো ন্যায় নীতিবান। যাদের ভেতরে থাকবে না কোন লোভ এবং গদীর লালসা।

যারা একদিন বদলে দেবে ঘুনে ধরা এই জাহেলী সমাজ ব্যবস্থাকে। যারা গোটা আলমের প্রান্তে প্রান্তে গিয়ে দাওয়াতে তাবলীগ করবে নিরবধি।

এরই ধারাবাহিকতায় প্রায় চল্লিশ-পঞ্চাশ জন শিক্ষার্থী ও পাচঁ-সাত জন আবাসিক শিক্ষক ও কিছু অনাবাসিক শিক্ষক নিয়ে মাদরাসাটি চলছে বেশ সুচারুভাবে। বছরের যেকোন সময়ে-ই এখানে এসে দ্বীন শিখছে দূর-দূরান্ত থেকে আগত তলবে এলেমরা।

বিদগ্ধ আলেমেদ্বীন মাওলানা আবু জাফর ইবরাহীম বর্তমানে সাভার রাজফুলবাড়িয়া মাদরাসার শাইখুল হাদিস, বাংলাদেশ নূরানি মুয়াল্লিম ট্রেনিং সেন্টারের সভাপতি ও দারুত্ তাখাসসুস আল মান্নানিয়া আল ইসলামিয়া ও নমুনায় সুফফা মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক। এছাড়াও তিনি একজন লেখক।

এ পর্যন্ত তার লেখা অসংখ্য বই রয়েছে। সহজ কুরআন শরীফ শিক্ষা, আজই জানুন, প্রিয় নবী সা. উপর দরুদ সালাম, কুরআন শরীফ কোন ভাষায় পড়ব, আমাদের নামাজের এক্সরে রিপোর্ট, কবরের প্রস্তুতি কিভাবে নিবেন, তার লিখা বই গুলোর মধ্যে অন্যতম।

এছাড়াও রয়েছে মানবজাতির সফলতা কোন পথে, রমজানের করণীয়-বর্জনীয় ও হায় আফসোস, খতমে বুখারী শরীফ, নমুনায় সুফফা কী ও কেন ইত্যাদি।

-এটি