২০১৯-০২-২২

বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯

ভারতের আবেদন নাকচ, আপাতত কালো তালিকাভুক্ত নয় পাকিস্তান

OURISLAM24.COM
news-image

কৌশিক পানাহি: পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার জন্য ভারতের আবেদনে আপাতত সাড়া দেয়নি আন্তর্জাতিক নজরদারি সংস্থা ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ বা এফএটিএফ। ‘ব্ল্যাক’-এর বদলে আপাতত ‘গ্রে লিস্টে’ রাখা হয়েছে পাকিস্তানকে।

আগে থেকেই ‘গ্রে’ তালিকায় রয়েছে পাকিস্তান। কিন্তু ভারতের আবেদন ছিল শিগগিরই এই দেশকে ‘ব্ল্যাকলিস্ট’ করা হোক। পুলওয়ামা হামলার পর এ আবেদন করে ভারত।

গত এক সপ্তাহ ধরে এফএটিএফের বৈঠক চলে ভারতের। সেই বৈঠক শেষে শুক্রবার এফএটিএফ জানিয়েছে, পাকিস্তানকে আপাতত কালো তালিকাভুক্ত করার পথে যাওয়া হবে না। এই কালো তালিকায় রয়েছে ইরান এবং উত্তর কোরিয়া। আপাতত অক্টোবর পর্যন্ত এই তালিকায় ঢোকা এড়ালো পাকিস্তান।

পুলওয়ামা হামলায় পাকিস্তানের জড়িত থাকার অভিযোগ এনে দেশটিকে কালো তালিকাভুক্ত করার দাবি করছিল ভারত।

উল্লেখ্য, আর্থিক কেলেঙ্কারির ওপরে নজর রাখার জন্য ১৯৮৯ সালে তৈরি হয় এফএটিএফ। ২০০১ থেকে এই সংস্থা তাদের পরিধি আরও কিছুটা বাড়িয়ে জঙ্গি কার্যকলাপে আর্থিক লেনদেনের দিকটিও দেখছে।

২০১৮ সালে পাকিস্তান এফএটিএফকে জানিয়েছিল দেশ থেকে জঙ্গি নির্মূল করতে বদ্ধপরিকর তারা। যদিও ভারতের দাবি, পাকিস্তান তাদের দেওয়া কথা রাখেনি। এরপর গত বছরই পাকিস্তানকে ‘গ্রে লিস্টে’ পাঠায় এফএটিএফ। তবে কালো তালিকাভুক্ত হলে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ) থেকে কোনো টাকা আর পাবে না পাকিস্তান।