২০১৯-০২-২২

বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯

কাশ্মীরি শিক্ষার্থীদের ওপর হামলা বন্ধে পদক্ষেপের নির্দেশ সুপ্রিম কোর্টের

OURISLAM24.COM
news-image

কৌশিক পানাহি: পুলওয়ামায় হামলার পর কাশ্মীরি শিক্ষার্থীদের ওপরে নেমে আসা হামলা প্রতিরোধে ভারতের কেন্দ্রীয় সরকার এবং ১০টি রাজ্য প্রশাসনকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

ওই নোটিশে বলা রয়েছে, ভারতের কোনো প্রান্তে যেন কোনও কাশ্মীরি শিক্ষার্থী সামাজিক বয়কটের শিকার না হয়। তাদের যেন কোনোভাবে হেনস্থা না করা হয়, তাদের ওপর যেন হামলা না করা হয়।

কাশ্মীরিদের নিরাপত্তা চেয়ে আদালতে মামলা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তারিক আদিব। আদালতকে জরুরি ভিত্তিতে এই মামলার শুনানির অনুরোধ করে তিনি জানান, এই আক্রমণ বন্ধ করা প্রয়োজন।

মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়ের টুইটের কথা উল্লেখ করেন তিনি। তথাগত রায় সমস্ত কাশ্মীরি দ্রব্য বয়কটের ডাক দিয়ে টুইট করেন সম্প্রতি। প্রশ্ন ওঠে, একটি রাজ্যের আদালত এ রকম কোনও অবস্থান নিতে পারেন কিনা।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এদিন ওই মামলার শুনানিতে বলেন, গণপিটুনি আটকাতে যে সমস্ত পুলিশ কর্মকর্তাদের নোডাল অফিসার  হিসেবে  নিয়োগ করা হয়েছিল, কাশ্মীরের বাসিন্দাদের উপর আক্রমণ ঠেকানোর দায়িত্বও তাদেরই হবে।

যে ১০ রাজ্যকে এই নোটিশ পাঠানো হয়েছে সেগুলো হলো– পশ্চিমবঙ্গ, জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, মেঘালয়, ছত্তীসগড়, পঞ্জাব ও মহারাষ্ট্র।

আদালতে সঞ্জীব খান্নার বেঞ্চ বলে, ‘কোনও কাশ্মীরিকে বা সংখ্যলঘু সম্প্রদায়ের যেকোনো মানুষকে হুমকি বা হেনস্থা বা বয়কটের অভিযোগ উঠলে রাজ্যের মুখ্য সচিবদের, পুলিশ কমিশনারদের এবং পুলিশের ডিরেক্টর জেনারেলদের দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে।’

আদালতের এই রায়কে অভিবাদন জানিয়ে টুইট করেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ।

-এটি