২০১৯-০২-২১

বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯

শনাক্ত ৪০ জনকে হস্তান্তর, বাকিদের ডিএনএ টেস্টের পর

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে ৪০ জনের লাশ শনাক্ত করা হয়েছে। শনাক্তকৃত লাশগুলো পরিবারের কাছে হস্তান্তরও করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) রাত সোয়া ৮টার দিকে ব্রিফিংয়ে এতথ্য জানান ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ।

তিনি আরো জানান, যেসকল আত্মীয়-স্বজন তাদের স্বজনদের পাননি তাদের ডিএনএ টেস্ট করার পর মরদেহ হস্তান্তর করা হবে। ঢাকা মেডিকেলের ফ্রিজের সংকট থাকায় মরদেহগুলো রাজধানীর বিভিন্ন হাসপাতালের ব্রিজে রাখা হবে।

যাদের স্বজনরা নিখোঁজ রয়েছেন তাদের রক্ত, দাঁত এবং হাতসহ বিভিন্ন অঙ্গ-পতঙ্গ সংগ্রহ করা হয়েছে। যদি রক্তের মাধ্যমে মিলে যায় তাহলে ৩-৪ দিন সময় লাগতে পারে আর যদি দাঁত এবং হাতসহ বিভিন্ন অঙ্গ-পতঙ্গ টেস্ট করতে হয় তাহলে ৭-১০ দিন পর্যন্ত সময় লাগবে পারে বলে জানানো হয়।

এদিকে প্রাথমিকভাবে নিহত ৮১ জনের তথ্য পাওয়া গেলেও ঢাকা জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিস থেকে ৬৭ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে। তবে নিহতের সংখ্যা বাড়তে পারে বলে ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগ জানিয়েছে।

মরদেহ প্রথমে ৬৭ ব্যাগে করে আনা হয়েছে। একাধিক ব্যাগে একাধিক মরদেহ রয়েছে বলেও জানিয়ে ফরেনসিক বিভাগ।

ঢাকা বিভাগের অ্যাডিশনাল ডিভিশনাল কমিশনার সেলিম রেজা জানান, নিহতদের মধ্যে ৪০ জনের মরদেহ শনাক্ত করা সম্ভব হয়েছে। শনাক্ত হওয়াদের মধ্যে বেশিরভাগই নোয়াখালী জেলার বলে জানিয়েছেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতি লাশের সঙ্গে স্বজনদের ২০ হাজার টাকা করে দেয়া হচ্ছে।

-এটি