বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


‘শিক্ষার ইসলামীকরণের মাধ্যমে শিক্ষাব্যবস্থার উন্নয়ন করতে হবে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মানবতার সার্বিক কল্যাণ দুনিয়া আখিরাতের নিরাপত্তা ও মুক্তির জন্য সর্বক্ষেত্রে ইসলামী শিক্ষার বাস্তবায়ন করা আবশ্যক। শিক্ষার মাধ্যমে স্রষ্টার পরিচয় লাভ, মালিকের আনুগত্য, মহানবী সা. এর অনুসরণ, জীবন ও জগতের কল্যাণমুখী ব্যবহারের মাধ্যমে স্রষ্টা ও সৃষ্টির উপকার সাধন শিক্ষার মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

প্রতিটি মানব সন্তানকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলা শিক্ষার লক্ষ্য হওয়া উচিত। উপার্জনের জন্য চাকরি আর চাকরির জন্য সনদ আর সনদ লাভের জন্য শিক্ষা হতে পারে না।

গবেষণামূলক প্রতিষ্ঠান জামেয়াতুল খাইর আল ইসলামিয়া সিলেটের উদ্যোগে সিলেটের আমান উল্লাহ কনভেনশন সেন্টারে আয়োজিত আন্তর্জাতিক সেমিনারে বক্তারা উপরোক্ত বক্তব্য রাখেন।

তারা বলেন সমাজের মূলচালিকা শক্তি হলো মাতৃজাতি। তাদের বাদ দিয়ে সমাজে উন্নতি-অগ্রগতি হতে পারে না। নারীদের শিক্ষাবঞ্চিত রাখা ইসলাম সমর্থন করে না। মহান আল্লাহ নারী-পুরুষ উভয়ের উপর জ্ঞানার্জন ফরজ করেছেন। নারীদের শিক্ষা ও কর্মক্ষেত্রে আল্লাহর বিধান (হিজাব) অনুসরণ করে সর্বোচ্চ শিক্ষাগ্রহণ করতে বাধা নেই।

বক্তারা সমাজে অশান্তি সন্ত্রাস রাহাজানি খুন ধর্ষণ বন্ধে জাতীয় শিক্ষা ব্যস্থায় ধর্মীয় শিক্ষাকে বাধ্যতামূলক করতে আহ্বান জানান।

তারা আরো বলেন, আলেম সমাজ তথ্য সন্ত্রাসের শিকার, কারণ তাদের হাতে মিডিয়া নেই। অধিকাংশ গণমাধ্যম দেশ ও জাতির সেবায় নিয়োজিত আলেমদের কোন অবদান দেখতে পায় না। অথচ এদেশের আলেমরা বিনামূল্যে পৃথিবীর সবচেয়ে মূল্যবান ও প্রয়োজনীয় শিক্ষা জনগণকে দিয়ে যাচ্ছেন। আলেমরা শিক্ষা নিয়ে ব্যবসা চালু করেননি।

শিক্ষার সর্বক্ষেত্রে তিনশ মার্কের ইসলাম শিক্ষা চালু করা প্রয়োজন। ১. কুরআন মাজীদের বিধি বিধানের জ্ঞান, ২. নবীজীর আদর্শ সংক্রান্ত জ্ঞান ৩. মানবাধিকার সংক্রান্ত জ্ঞান। এরকম একটি শিক্ষা ব্যবস্থা জাতিকে ইহ-পরজগতে সফল করবে।

শায়খুল হাদীস আল্লামা আবদুল মুছাব্বির এর সভাপতিত্বে আন্তর্জাতিক সেমিনারে বক্তব্য রাখেন- ইমাম ক্বাসিম রশিদ আহমদ, আল্লামা সায়্যিদ আশহাদ রশিদী ভারত, শায়খুল হাদীস হাফিজ মাওলানা তাফাজ্জুল হক হবিগঞ্জী, শায়খুল হাদীস আল্লামা মুকাদ্দাস আলী, শায়খুল হাদীস মুফতি মাওলানা দিলাওয়ার হোসাইন, মুফতি আবুল কালাম জাকারিয়া, দৈনিক ইনকিলাবের সিনিয়র সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী, শায়খুল হাদীস শিহাবুদ্দিন, শায়খুল হাদীস মুহিউল ইসলাম বুরহান, মাওলানা ইখলাছুর রহমান, জামিয়াতুল খাইর ইসলামিয়ার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মুফতি আবদুল মুনতাকিম, ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস ও উপপরিচালক ড. মুফতি ওয়ালিউর রহমান খান, মাওলানা বদরুল আলম হামিদী, প্রিন্সিপাল মাওলানা আবদাল হুসাইন খান, লন্ডন প্রবাসী মাওলানা শোয়াইব আহমদ প্রমুখ।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন জামেয়ার আরবী ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান শায়খ বদরুদ্দিন আহমদ, স্বাগত বক্তব্য রাখেন বিশিষ্ট আলেম মাওলানা শাহ নজরুল ইসলাম। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন মাওলানা আবদুল মুকতাদির, মাওলানা সৈয়দ মাহমুদ, মাওলানা আহমদ শামসুদ্দিন।

কেরাত ও হামদ নাত পেশ করেন- হাফেজ আবু রায়হান, হা. আবু তাইয়্যিব, হা. তানভির, কে এম আশরাফ, হা. মাহমুদ, মাওলানা ওয়ালিউর রহমান।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ