২০১৯-০২-১৬

বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯

যুক্তরাজ্য জুড়ে স্কুলশিক্ষার্থীদের বিক্ষোভ

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: জলবায়ুর পরিবর্তন মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নেয়ার দাবিতে যুক্তরাজ্য জুড়ে বিক্ষোভ করেছে স্কুল শিক্ষার্থীরা।

শুক্রবার এ বিক্ষোভ থেকে সরকারকে জরুরি অবস্থা জারিরও দাবিতে জানায় স্কুলশিক্ষার্থীরা।

ইয়ুথ স্ট্রাইকার ফর ক্লাইমেট পরিচয়ে এই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়। আয়োজকরা জানান, যুক্তরাজ্যের ৬০টিরও বেশি শহরে ১৫ হাজারেরও বেশি শিক্ষার্থী এই বিক্ষোভে অংশ নিয়েছে।

দ্য গার্ডিয়ানের ভাষায়, গত বছর সেপ্টেম্বরে সুইডেনে এমন বিক্ষোভ শুরু হয়। সুইডেন প্যারিসের জলবায়ু চুক্তি মানছে না এমন অভিযোগ এনে ক্লাস বর্জন করে সরকারি এক ভবনের সামনে প্রতিবাদ শুরু করে ১৫ বছর বয়সী স্কুলশিক্ষার্থী গ্রেটা থুনবার্গ।

তারপর থেকেই বেলজিয়াম, জার্মানি, সুইডেন, সুইজারল্যান্ড এবং অস্ট্রেলিয়ার হাজার হাজার শিক্ষার্থী বিক্ষোভে অংশ নেয়। সবচেয়ে বড় প্রতিবাদ সভা হয় লন্ডন ও অক্সফোর্ডে।

তাদের দাবিগুলো হচ্ছে, ১. সরকারকে অবশ্যই জলবায়ু পরিবর্তন নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করতে হবে। ২. জনগণকে অবশ্যই এই পরিস্থিতির ভয়াবহতা সম্পর্কে জানাতে হবে। ৩. জাতীয় পাঠ্যসূচিতে অবশ্যই ‘পরিবেশগত ঝুঁকি’ বিষয় হিসেবে অন্তর্ভূক্ত করতে হবে।

৪. ১৬ বছরেরও কম বয়সীদের নির্বাচনে ভোটাধিকারের সুযোগ দিতে হবে যাতে তারা পরিবেশগত ইস্যু নীতি-নির্ধারণী ভূমিকা রাখতে পারে।

অপরদিকে এক টুইটবার্তায় বিক্ষোভকারীদের সমালোচনা করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে। তিনি লিখেছেন, শিক্ষার্থীরা পড়ায় মন না দিয়ে সময় নষ্ট করছে।

-এটি