শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


বুড়িগঙ্গার তীর উদ্ধারে কামরাঙ্গীরচরে দ্বিতীয় দিনের আভিযান শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঢাকার কামরাঙ্গীরচরে বুড়িগঙ্গার তীর দখল করে গড়ে ওঠা অবৈধ  স্থাপনা উচ্ছদে আজ দ্বিতীয় দিনের মত  অভিযান চালাচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ।

গতকাল (৫ ফেব্রুয়ারি) মঙ্গলবার সকাল ১০টা থেকে কামরাঙ্গীর চরের কয়লাঘাট এলাকায় ও ইসলামবাগ এলাকায় উচ্ছেদ অভিযান শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন নৌ মন্ত্রনালয়ের সচিব মুহাম্মদ আব্দুস সামাদ।

বিআইডব্লিউটিএ-এর জনসংযোগ কর্মকর্তা মুহা. মোবারক হোসেন বলেন, ঢাকা নদী বন্দরের আওতাধীন এলাকায় ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত এ উচ্ছেদ অভিযান চলবে। এর আগে ২৯ জানুয়ারি থেকে তিন দিন অভিযান চালিয়ে ৪৪৪টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এর মধ্যে কয়েকটি বহুতল ভবনও রয়েছে।

প্রথম দিনের অভিযানে প্রায় দুই শতাধিক পাকা ও আধাপাকা স্থাপনা উচ্ছেদ করা হয়। এর মধ্যে পাঁচটি দোতলা ভবন, ২৮টি একতলা ভবন, ২২ আধাপাকা ঘর এবং ১৫৫টি টং ঘর রয়েছে বলে জানান বিআইডব্লিউটিএ এর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন।

তিনি আরো বলেন, ঢাকা সদরঘাট থেকে গাবতলী পর্যন্ত নদীর দুই তীরে ৬০৯টি অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে এবং পর্যায়ক্রমে সবগুলোই ভাঙা হবে। এসব স্থাপনার মধ্যে ৫৬টি বহুতল ভবন। এগুলো আমাদের ফার্স্ট প্রায়োরিটি।

নদীর জমি উদ্ধারের পর তা স্থায়ীভাবে সংরক্ষণ করা হবে। আমরা সীমানা চিহ্নিত করে নদীর পাড়ে ওয়াকওয়ে নির্মাণ করে দিব। ভেতরে গাছ লাগিয়ে দেব, যেন কেউ পুনরায় দখল করতে না পারে।

-এএ


সম্পর্কিত খবর