শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


রিজার্ভ চুরির মামলা করতে রোববার যুক্তরাষ্ট্র যাচ্ছে প্রতিনিধিদল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রিজার্ভ চুরির দায়ে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের (আরসিবিসি) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। ইতিমধ্যে চার সদস্যের একটি প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রে যাওয়ার সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

আজ রোববার দলের সদস্যরা ঢাকা ত্যাগ করবেন। তারা ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত সেখানে অবস্থান করবেন।

বাংলাদেশ ব্যাংকের একাধিক বিশ্বস্ত সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।গতকাল শনিবার নির্বাহী পরিচালক ও মুখপাত্র মুহা. সিরাজুল ইসলাম বলেন, হ্যা, প্রতিনিধিদল রোববার যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে।

সূত্র জানায়, আরসিবিসি’র বিরুদ্ধে মামলার ক্ষেত্রে সব ধরনের সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক। তবে যুক্তরাষ্ট্রে প্রচলিত রীতি অনুযায়ী, এ ধরনের ঘটনার পর তিন বছরের মধ্যে মামলা না করলে তার গুরুত্ব কমে যায়।

আর এ লক্ষ্যে আগামী ৩ ফেব্রুয়ারির মধ্যে মামলা করতে চায় বাংলাদেশ ব্যাংক। মামলার জন্য রোববার রাতে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের উপদেষ্টা দেবপ্রসাদ দেবনাথ, অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের সাবেক ডিজিএম বর্তমানে মহাব্যবস্থাপক মুহাম্মদ জাকের হোসেন এবং বিএফআইইউর যুগ্ম পরিচালক মুহাম্মদ আবদুর রব যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন।

আর বর্তমানে লন্ডনে অবস্থানরত বাংলাদেশ ব্যাংকের আইনজীবী আজমালুল হোসেন কিউসি সেখান থেকে যুক্তরাষ্ট্রে যাবেন।

সূত্র আরো জানায়, বাংলাদেশ ব্যাংকের পক্ষে মামলাটি করবে যুক্তরাষ্ট্রে নিয়োগ দেয়া দুই ল’ ফার্ম। মামলার পর প্রয়োজনীয় সহায়তার জন্য বাংলাদেশের প্রতিনিধিদলের সঙ্গে নিউইয়র্ক ফেডের প্রতিনিধিদল ফিলিপাইনে যাবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ