শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ওয়াজেহ রশীদ হাসানী নদভীর ইন্তেকাল; রিসালাতুল ইনসানিয়াহ’র শোক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিংশ শতাব্দীর প্রখ‍্যাত ইসলামী দার্শনিক শায়খ আবুল হাসান আলী নদভী রহ. এর সুযোগ্য ভাগ্নে, প্রখ্যাত আরবী সাহিত‍্যিক, শিক্ষাবিদ, দাঈ, দারুল উলূম নদওয়াতুল উলামা লাখনৌর শিক্ষাসচিব মাওলানা সাইয়‍েদ মুহাম্মদ ওয়াজেহ রাশীদ হাসানী নদভী ইন্তেকাল করেছেন।

বুধবার (১৬ জানুয়ারি) স্থানীয় সময় ভোর ৬টা ১৫ মিনিটে ৮০ বছর বয়সে ইন্তেকাল করেন তিনি। ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শায়খ নদভী রহ. প্রতিষ্ঠিত আধ্যাত্মিক সংগঠন রিসালাতুল ইনসানিয়াহ বাংলাদেশের আমীর এবং উচ্চতর ইসলামী শিক্ষা ও গবেষণাকেন্দ্র শায়খ আবুল হাসান আলী নদভী ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মাওলানা শহীদুল ইসলাম ফারুকী গভীর শোক প্রকাশ করেছেন।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মাওলানা ফারুকী বলেন, শায়খ ওয়াজেহ রশীদ হাসানী নদভী বুধবার (১৬ জানুয়ারি) স্থানীয় সময় ভোর ৬টা ১৫ মিনিটে ৮০ বছর বয়সে ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুতে মুসলিম বিশ্ব এক জগদ্বিখ্যাত আলেম ও ইসলামী চিন্তাবিদ থেকে বঞ্চিত হলো। মুসলিম উম্মাহর বুদ্ধিবৃত্তিক ও চিন্তাবৃত্তিক এই সংকটের সময় তাঁর মতো একজন বুদ্ধিবৃত্তিক রাহবারের চিরবিদায় মুসলিম উম্মাহর জন্য অপূরণীয় ক্ষতি হয়ে গেলো।

মাওলানা ফারুকী আরো বলেন, শায়খ ওয়াজেহ রাশীদ নদভী শায়খ আবুল হাসান আলী হাসানী নদভী রহ. এর ভাগ্নে ও হাতে গড়া ছাত্র ছিলেন। তিনি রেডিও সৌদির সাবেক আরবী ভাষ্যকার ও আন্তর্জাতিক ইসলামী সাহিত্য সংস্থা— রাবেতা আদবে ইসলামীর সেক্রেটারী জেনারেলের দায়িত্বও পালন করেন এবং জনপ্রিয় আরবী পত্রিকা 'আর-রায়িদ' এর সম্পাদক ছিলেন।

বিশ্বব্যাপী চলমান বুদ্ধিবৃত্তিক, মিডিয়া ও সাংস্কৃতিক আগ্রাসনের মোকাবেলায় অকুতোভয় সৈনিকের মতো তিনি কলমী যুদ্ধ চালিয়ে গেছেন। অসংখ্য বুদ্ধিবৃত্তিক ও গবেষণাধর্মী গ্রন্থ ও প্রবন্ধ-নিবন্ধের মাধ্যমে তিনি পশ্চিমা সভ্যতা ও ওরিয়েন্টালিজমের ভিতে কাঁপন ধরিয়ে দিতে সক্ষম হয়েছেন।

তিনি আমৃত্যু ইসলামের খেদমত করে গেছেন। তিনি ইলমে দ্বীনের খেদমতে নিয়োজিত থাকায় অসংখ্য আলেম তৈরি করার মহান দায়িত্ব আঞ্জাম দিয়ে গেছেন। দ্বীনি খেদমতের কল্যাণে অসংখ্য ভক্ত অনুরক্ত ও শাগরিদ রেখে গেছেন।

মাওলানা ফারুকী তাঁর উস্তাদ শায়খ ওয়াজেহ রশীদ নদভীর রূহের মাগফিরাত কামনা করেন।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ