২০১৯-০১-১৪

সোমবার, ২৫ মার্চ ২০১৯

লরেন বুথের ইসলাম গ্রহণ, প্রতিকুল পরিবেশে বসবাসের গল্প

OURISLAM24.COM
জানুয়ারি ১৪, ২০১৯ , ৬:৫৮ অপরাহ্ণ
news-image

ইসমাঈল আযহার: ধর্মের প্রতি অনুরাগী হয়ে ইসলাম গ্রহণ করেন লরেন বুথ। ইসলাম ধর্ম গ্রহণ করলেও এই নারীর চলাফেরা বা বাসবাস অন্য ধর্মাবলম্বিদের সঙ্গে। তিনি নিজ মুখে শোনাচ্ছেন প্রতিকুল পরিবেশে তার বসবাসের গল্প।

ইসলাম ধর্ম গ্রহণের পর জীবনে প্রথম বারের মতো আমি বড় ধরণের চ্যালেঞ্জের সম্মুখিন হই, যখন আমি থ্যাংকস গিভিং ডে তে আয়ারল্যান্ডে সফর করছিলাম। আমাকে উত্তর আয়ারল্যান্ডের রোস্ট্রেভর শহরের নামে খ্রিস্টানদের একটি অনুষ্ঠানে রাতের খাবারে আমন্ত্রণ জানানো হয়েছিল।

অন্তত একশো জনের একটি দলের সাথে প্রার্থনামূলক একটি অনুষ্ঠানে যোগ দেয়ার পরে আমি বাফেট টেবিলের সামনে বসেছিলাম। সেখানকার একমাত্র মুসলিম হিসেবে আমি টেবিলে সাজানো শূকরের গশতের রোস্টগুলো যথাসম্ভব দূরে ঠেলে রেখেছিলাম।

আমি ঘরে রান্না করা শাক সবজির টেবিলের দিকে নিজেকে ঘুরিয়ে নিলাম যেখানে মিষ্টি আলুসহ আরো অনেক কিছু ছিল। একই সাথে আমি সকলের সাথে সদ্ভাব বজায় রাখছিলাম এবং আমার ধর্ম বিশ্বাসকে যতোটা সম্ভব ভালভাবে উপস্থাপন করেছিলাম।

আয়ারল্যান্ড খ্রিস্টান অধ্যুষিত একটি দেশ আর টার্কির গশতগুলো এখান থেকেই এসেছে এবং তা কিতাবিদের দ্বারাই জবাই করা কোনো টার্কির গশত হবে। তাই  আমি তাদের জবাই করা প্রাণীর গশত খাওয়া থেকে বিরত থাকলাম।

আর এভাবেই আমি আমার আত্মার সাথে বোঝাপড়ার একটি ছুটি কাটিয়েছিলাম। একই সাথে আমি আমাদের তরুণ প্রজন্মকে এই শিক্ষা দিতে চাই যে, যাদেরকে প্রতিনিয়ত উত্তর-আমেরিকা বা ইউরোপে ভ্রমণ করতে হয় তারা যাতে এসব কিছু দেখে হইচই ফেলে না দেয় এবং যাতে করে ধর্মকে কঠিন করে না ফেলে।

আয়ারল্যান্ডে গিয়ে আমি সেখানকার আইরিশ পরিবারসমূহ এবং আন্তর্জাতিক অতিথিদের সাথে তাদের উৎসব উদযাপন করেছি। আমি এটি অনুভব করেছি যে, আমিই ছিলাম সেখানকার একমাত্র নারী যে তার মাথার চুল ঢেকে রেখেছে।

খাবার টেবিলে বসে আমি এও বুঝতে পেরেছি যে, আমিই ১৮ বছরের ঊর্ধ্বে কোনো ব্যক্তি যিনি এ্যালকোহল পান করা থেকে নিজেকে বিরত রেখেছেন।

সেখানকার সবখানেই এ্যালকোহলের ছড়াছড়ি। আধুনিক কোনো খ্রিস্টান এ্যালকোহল পান করেন না এমনটির অর্থ হচ্ছে তিনি সংস্কৃতি থেকে অনেক দূরে রয়েছেন।

মনে মনে আমি ‘ইস্তেগফার’ পড়ছিলাম এবং লক্ষ্য করেছিলাম যে, সেখানে উপস্থিত সকলেরই যেন সময় জ্ঞান হারিয়ে গেছে। লাল মদের বোতলের গায়ে যা লিখা ছিল তার অর্থ করলে দাঁড়ায়- শয়তানের প্রাসাদ।

উল্লেখ্য, লরেন বুথ একজন টেলিভিশন এবং রেডিও উপস্থাপক, তিনি বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানে ধর্ম, বিশ্বাস, রাজনীতি নিয়ে লেকচার প্রদান করে থাকেন।

সূত্র: এবাউট ইসলাম ডট নেটে প্রকাশিত ইসলামে ধর্মান্তরিত যুক্তরাজ্যের নাগরিক লরেন বুথের কলাম থেকে।