২০১৯-০১-১৩

শুক্রবার, ২২ মার্চ ২০১৯

ইন্দোনেশিয়া থেকে রেলকোচ আসছে এ মাসের শেষ সপ্তাহে

OURISLAM24.COM
জানুয়ারি ১৩, ২০১৯ , ১১:৪৬ পূর্বাহ্ণ
news-image

আওয়ার ইসলাম: বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ ও ব্রডগেজের চালান আসা শুরু হবে এ মাসের শেষের দিকে।

জানুয়ারির শেষ সপ্তাহে ১৫টি, ফেব্রুয়ারিতে ১৮টি এবং তৃতীয় চালানে ১৭টি ব্রডগেজ কোচ আসার কথা রয়েছে। পর্যায়ক্রমে ২৫০টি কোচ আসবে বাংলাদেশে। কোচগুলো আসবে চট্টগ্রাম বন্দরে।

মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ প্রকল্পের অধীনে ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত রেল নির্মাতা প্রতিষ্ঠান পিটিইনকা থেকে আসবে কোচগুলো।

জানা যায়, ব্রডগেজ কোচগুলো আসার পরই আসা শুরু হবে মিটারগেজ কোচ। এপ্রিল থেকে প্রতি মাসে ২২টি করে মিটারগেজ কোচ আসবে বাংলাদেশে। এভাবেই ২০২০সালের মে মাসের মধ্যে সবগুলো কোচ বাংলাদেশে আসার কথা রয়েছে।

সব মিলিয়ে বাংলাদেশে বর্তমান রেলের সংখ্যা ৩৪৭টি। ২০২০ সালের মধ্যে সব কোচ আসলে রেলের সংখ্যা দাঁড়াবে ৫৯৭টিতে। এতে বাংলাদেশ রেলওয়ে আগের চেয়ে অনেক সমৃদ্ধ হবে বলে মনে করেন রেল কর্মকর্তারা।

গত ২১ নভেম্বর ক্যারেজ সংগ্রহ প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা উৎপাদনকারী কোম্পানি পিটিইনকার কারখানা পরিদর্শন করেন। আটদিনের ওই সফরে বিভিন্ন টাইপের কোচের নকশা ও প্রস্তুতকৃত একটি করে কোচ পরীক্ষা করে তারা চূড়ান্ত অনুমোদন দেন।

২৫০টি কোচ আমদানিতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) দিচ্ছে ১ হাজার কোটি ৮৬ লাখ টাকা এবং বাংলাদেশ সরকার ব্যয় করছে ৩৭৪ কোটি টাকা।

এএ