২০১৯-০১-১১

বুধবার, ২০ মার্চ ২০১৯

‘কিং ফয়সাল পুরস্কার’ পেলেন ৬ ব্যক্তি, ১ প্রতিষ্ঠান

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: সৌদি আরবের আলোচিত ‘কিং ফয়সাল পুরস্কার’ (কেএফপি) ২০১৯ সালের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।

মুসলিমবিশ্বের নোবেল পুরস্কার খ্যাত এ প্রতিযোগিতায় পাঁচ ক্যাটাগরিতে ৬ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠান পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

ইসলামের সেবা, ইসলামিক স্টাডিজ, আরবি ভাষা ও সাহিত্য, মেডিসিন এবং বিজ্ঞান এ পাঁচটি বিভাগে কিং ফয়সাল পুরস্কার দেয়া হয়ে থাকে। গত ৪১ বছর ধরে এই পুরস্কার দেয়া হচ্ছে।

বুধবার (০৯ জানুয়ারি) রিয়াদের বিলাসবহুল প্রিন্স ফয়সাল হোটেলে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ইসলামের সেবা ক্যাটাগরিতে মনোনীত হয়েছে সুদানের রাজধানী খার্তুমে অবস্থিত ‘দ্য ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব আফ্রিকা’। ইসলাম শিক্ষায় বিশ্ববিদ্যালয়টির সেবা ইতোমধ্যেই বিশ্বব্যাপী ছড়িয়েছে।

আরবি ভাষা ও সাহিত্যের জন্য মনোনীত হয়েছেন মরোক্কোর প্রফেসর ড. আবদুল আলি মুহাম্মদ ওদগিরি এবং মিশরের প্রফেসর ড. মাহমুদ ফাহমি হিজাজি।

মেডিসিন ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন প্রফেসর বিজর্ন রেইনো ওলসেন এবং প্রফেসর স্টিভেন এল টিটেলবাম। তারা উভয়েই যুক্তরাষ্ট্রের নাগরিক।

বিজ্ঞান ক্যাটাগরিতে অধ্যাপক অ্যালেন জোসেফ বার্ড এবং অধ্যাপক জন এম জে ফ্রেচ্যাট। রসায়নে অসামান্য অবদানের জন্য এ দুই মার্কিন বিজ্ঞানি মনোনীত হন।

এবার ইসলামি শিক্ষা ক্যাটাগরিতে মানোত্তীর্ণ কাজ না পাওয়ায় এ বিভাগে পুরস্কার স্থগিত রাখা হয়েছে।

এবার বিচারক কমিটির সভাপতিত্ব করেন মক্কার গভর্নর ও সৌদির ‘আল-হারামাইন আশ-শরিফাইনের’ পরামর্শক প্রিন্স খালেদ। এই কমিটিতে বিশ্বের বিশিষ্ট মুসলিম ব্যক্তিরা রয়েছেন।

অতীতে যারা কিং ফয়সাল পুরস্কার পেয়েছেন তাদের অনেকেই পরবর্তীতে নোবেল পুরস্কারসহ আন্তর্জাতিক বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

সূত্র: আরব নিউজ

আরআর