শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ভারত-পাকিস্তান যুদ্ধ আত্মহত্যার শামিল: ইমরান খান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পাকিস্তান-ভারতের যুদ্ধ বাধলে তা ‘আত্মহত্যার শামিল’ হবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন পাক-প্রধানমন্ত্রী ইমরান খান। সেই সঙ্গে ইমরান দুই দেশের শান্তি স্থাপন প্রসঙ্গে দুষেছেন ভারতকে।

গতকাল মঙ্গলবার তুরস্কের একটি সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে দুই দেশের মধ্যে যুদ্ধ-প্রসঙ্গের পাশাপাশি উঠে আসে কাশ্মীসহ গুরুত্বপূর্ণ কিছু ইস্যু।

ইমরান খান বলেন, 'পাকিস্তানের ক্ষমতায় এসে প্রথমেই শান্তি প্রস্তাব দেওয়া হয়েছিল ভারতকে। বলা হয়েছিল, শান্তি প্রতিষ্ঠায় ভারত এক পা ফেললে পাকিস্তান দুই পা এগিয়ে দেবে। কিন্তু আমাদের সেই প্রস্তাবে এখনও সাড়া দেয়নি ভারত।'

সাক্ষাৎকারে তিনি বলেছেন, 'দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে কিংবা যুদ্ধ বাধলে তার পরিণতি হবে ভয়ঙ্কর। দুটি দেশই পরমাণু শক্তিধর। সেক্ষেত্রে যুদ্ধ হলে তা হবে ‘আত্মহত্যার শামিল’। চরম ক্ষতির মুখোমুখি হবে দুটি দেশই।'

এই ভয়ঙ্কর পরিণতি ঠেকাতে ইমরান চান, দুইদেশের দ্বান্দ্বিক ইস্যুগুলো আলোচনার টেবিলে আসুক।

তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর শীর্ষনেতার কথায়, ‘ভারতের সঙ্গে আমার কথা বলতে কোনো আপত্তি নেই। আমি আলোচনায় আগ্রহী। আমি বিশ্বাস করি, যাবতীয় সমস্যা মেটাতে আলোচনাই একমাত্র পথ।’ তাঁর বক্তব্য উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে পিটিআই।

২০১৬ সালে ভারতে জঙ্গি হামলা এবং তার পাল্টা ‘সার্জিক্যাল স্ট্রাইকের' পর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক একেবারে তলানিতে এসে ঠেকেছে। পাশাপাশি, পাক মদতপুষ্ট জঙ্গি কার্যকলাপে বারবার অশান্ত হয়ে উঠছে কাশ্মীর। লাগাতার সংঘর্ষ বিরতি লঙ্ঘনও করে চলেছে পাকিস্তান সেনা। এমনকি পাকিস্তানের মদতে কাশ্মীরে ছায়াযুদ্ধ চলছে বলেও অভিযোগ রয়েছে ভারতের।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ