শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে কমিটি গঠন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন ও এসডিজির আলোকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্ম-পরিকল্পনা প্রণয়নে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ জানুয়ারির মধ্যে এ সংক্রান্ত একটি খসড়া তৈরি করে সচিবের কাছে উপস্থাপনের নির্দেশনা দেয়া হয়েছে।

গত ৩ জানুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগের ঘোষিত নির্বাচনী ইশতেহার ও এসডিজি বাস্তবায়নের আলোকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্ম-পরিকল্পনা প্রণয়নে অতিরিক্ত সচিব (প্রশাসন ) গোলাম মোহাম্মদ হাসিবুল আলমকে আহ্বায়ক করে ১২ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটি আগামী ১৫ জানুয়ারির (২০১৯) মধ্যে একটি খসড়া কর্ম-পরিকল্পনা তৈরি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের কাছে উপস্থাপন করবে বলে সভায় সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় বলা হয়, মানসম্মত প্রাথমিক শিক্ষা উন্নয়নের লক্ষ্যে এসডিজি ও আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের জন্য সভায় বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সেই সঙ্গে শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দ ও তার কার্যকর ব্যবহার নিশ্চিত করা হবে।

সভায় আরও বলা হয়, বাংলাদেশকে সম্পূর্ণভাবে নিরক্ষরতার অভিশাপমুক্ত করাসহ প্রাথমিক স্তরে ঝরে পড়ার হার শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে। উপবৃত্তি প্রদান অব্যাহত থাকবে। গত এক দশকে প্রাথমিকে ঝরে পড়ার হার ২০ শতাংশের নিচে নেমে এসেছে। শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের একমাত্র মানদণ্ড হবে মেধা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ