বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


২০১৮; হারিয়েছি বিশ্বনন্দিত যেসব আলেম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইসমাঈল আযহার

২০১৮ শেষ করে আমরা পা রেখেছি ১৯ এ। একটা বছর আমাদের জীবন থেকে চলে গেছে। এভাবে চলে যাবে আরো অনেক বছর। ২০১৮ তে আমাদের থেকে বিদায় নিয়েছেন বিশ্বের নামকরা অনেক আলেম। যাদের আর কখনোই ফিরে পাওয়া যাবে না। আজ ২য় পর্ব।

হাজি আবদুল ওয়াহাব

তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি আলমি শুরার প্রধান হাজি আবদুল ওয়াহাব গত বছর ১৮ নভেম্বর ইন্তেকাল করেন।

হাজি আবদুল ওয়াহাব ১৯২৩ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন। পরে দেশভাগের সময় তার পরিবার পাকিস্তান চলে যান।

তিনি লাহোর ইসলামিয়া কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন। ১৯৪৪ সালে তাবলিগ জামাতে যোগদান করেন। এ সময় তিনি ব্রিটিশ ভারতের জেলা অফিসার হিসেবে কাজ করতেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা মুহাম্মদ ইলিয়াস রহমাতুল্লাহি আলাইহির সরাসরি সঙ্গী হিসাবে পরিচিত ছিলেন হাজি আবদুল ওয়াহাব।

বিশ্ব ইজতেমায় হাজি আবদুল ওয়াহাব বেশ কয়েকবার বয়ান করতেন। বিশ্ব ইজতেমায় তার দীর্ঘ বয়ান তাবলিগি সাথীদের দারুণভাবে উজ্জীবিত করতো। তার বয়ানে সাধারণ মানুষ আত্মার খোরাক পেত। তাবলিগের দ্বন্দ্ব ও অসুস্থতার কারণে গত দুই বছর ধরে তিনি বিশ্ব ইজেতমায় অংশ নেননি।

২০১৩ সালের অক্টোবর মাসে হাজি আব্দুল ওয়াহাব পাকিস্তান তালেবান ও সেনাবাহিনীর মধ্যে চলতে থাকা কয়েক বছরের ভয়াবহ সংঘর্ষ মিমাংসায় বিশাল ভূমিকা রাখেন। তার কারণে সীমান্ত এলাকায় রক্তপাত বন্ধ হয়।

২০১৪ ও ২০১৫ সালে বিশ্বের ৫০০ শীর্ষ মুসলিম ব্যক্তিদের তালিকায় হাজি আবদুল ওয়াহাবের নাম ১০ নম্বরে উঠে আসে।

মাওলানা সালেম কাসেমি

ভারতের দারুল উলুম ওয়াকফ দেওবন্দের মুহতামিম ও শাইখুস হাদিস, হাকিমুল ইসলাম মাওলানা ক্বারী তৈয়ব রহ. এর ছেলে, অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সাবেক সহ-সভাপতি, খতিবুল ইসলাম মাওলানা সালেম কাসেমি ১৪ এপ্রিল স্থানীয় ইন্তেকাল করেন৷

আল্লামা সালেম কাসেমি ১৯২৬ সালের ৮ জানুয়ারি ভারতের সাহারানপুর জেলার দেওবন্দ এলাকায় জন্ম গ্রহণ করেন। ঐতিহ্যবাহী কাসেমি পরিবারেই তার প্রাথমিক শিক্ষা শুরু হয়। অতপর তিনি ভারতের দারুল দেওবন্দেই ধারাবাহিকভাবে শিক্ষাগ্রহণ শেষ করেন।

১৯৪৮ সালে তিনি দেওবন্দ থেকে পড়ালেখা শেষ করেন। পড়ালেখা শেষে তিনি দারুল উলুম দেওবন্দেই শিক্ষকতা শুরু করেন।

তিনি দারুল উলুম দেওবন্দের প্রতিষ্ঠাতা আল্লামা কাসেম নানুতবি রহমাতুল্লাহির নাতি এবং হজরত মাওলানা কারি তৈয়্যব রহমাতুল্লাহি আলাইহির ছেলে।

মাওলানা আসরারুল হক কাসেমী

ভারতের দারুল উলুম দেওবন্দের মজলিসে শুরার অন্যতম সদস্য ও বিহার রাজ্যের কিশানগঞ্জের বর্তমান এমপি ও পার্লামেন্ট সদস্য মাওলানা আসরারুল হক কাসেমী ইন্তেকাল করে ৭ ডিসেম্বর।

মাওলানা আসরারুল হক কাসেমী ছিলেন বিহার রাজ্যের কিশানগঞ্জের জেলার এমপি৷ তিনি গত দশ বছর যাবৎ কংগ্রেস পার্টি থেকে এমপি ছিলেন কিশানগঞ্জের৷

মাওলানা শায়খ মুহাম্মদ হাসান

বৃটেনের মাদানি প্রেমিকদের অভিভাবক, জমিয়তে উলামায়ে হিন্দে ব্রিটেনের নেতা ও মাদানি ফাউন্ডেশন ইউকের চেয়ারম্যান মাওলানা শায়খ মুহাম্মদ হাসান (৮৮) ইন্তেকাল করেন ২০১৮ তে।

শায়খ মুহাম্মদ হাসান শায়খুল ইসলাম সাইয়্যিদ হুসাইন আহমাদ মাদানী রহ. এর খাস শাগরেদ এবং ফিদায়ে মিল্লাত সাইয়্যিদ আসআদ মাদানী রহ. এর অন্যতম এই  খলীফা ২৮ ডিসেম্বর ইংল্যান্ডে অবস্থায় ইন্তেকাল করেন।

ইবরাহিম হানাফি আযহারি

মিশরের জামেউল আযহারের বয়োবৃদ্ধ শায়খ মুওয়াওয়িজ এওয়াজ ইবরাহিম হানাফি আযহারি ইন্তেকাল করেন ২০ জুন।  মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ১০৬ বছর।

তিনি উসুলুদ দ্বীন বিভাগ হতে ৭৯ বছর পূর্বে অধ্যয়ন সমাপ্ত করেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি এ বিভাগের উন্নয়নে অনেক খেদমত আঞ্জাম দেন। তার মৃত্যুতে আযহারিদের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

মাওলানা জালালুদ্দিন হক্কানি

পাকিস্তানের প্রভাবশালী বিদ্রোহী গোষ্ঠী হক্কানি নেটওর্য়াকের প্রতিষ্ঠাতা মাওলানা জালালুদ্দিন হক্কানি ইন্তেকাল করেন ৪ সেপ্টেম্বর। নিজের বাড়িতে সন্ত্রাসীদের হামলায় তিনি নিহত হন।

আফগানিস্থানের তালেবান ও আল-কায়েদার সঙ্গে ঘনিষ্ঠতা সম্পর্ক রাখা জালালুদ্দিন হক্কানি ১৯৭০ সালে হক্কানি নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেন। ১৯৮০ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তানে আগ্রাসন চালালে প্রতিরোধ করে হক্কানি নেটওয়ার্ক।

মুহাম্মদ সালেহ হাজির

মুহাম্মদ সালেহ হাজির উইঘুর বিশিষ্ট আলেম ও গবেষক। তিনি পুলিশের হেফাজতে থাকাকালিন ২৯ জানুয়ারি মারা যান। মৃত্যুর সময় তার  ছিল ৮২ বছর। ।

শেখ মুরাবিৎ আল-হজ

মৌরিতানীয় ইসলামিক পণ্ডিত শেখ মুরাবিৎ আল-হজ  ১০৫ বছর বয়সে ২০ জোলাই মঙ্গলবার মারা যান।

২০১৬ সালে জর্দান ভিত্তিক রয়েল ইসলামিক স্ট্যাটাসিক স্টাডিজ সেন্টার তাকে ৫০০ সবচেয়ে প্রভাবশালী মুসলমানদের মধ্যে একজন হিসেবে নির্বাচিত করেছিল।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ