বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


স্নায়ুযুদ্ধের দিকে এগোচ্ছে চীন-যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য যুদ্ধের কোনো স্থায়ী সমাধান না হওয়ার আগেই আবারো উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে দুই দেশের মধ্যে।

বিশ্বের সবচেয়ে বড় টেলিকম নেটওয়ার্ক প্রতিষ্ঠান হুয়াওয়ের শীর্ষ কর্মকর্তাকে আটকের ঘটনা স্নায়ুযুদ্ধের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতি হলো যুক্তরাষ্ট্র ও চীন। দেশ দুটি তাদের গত কয়েক মাসের বাণিজ্য যুদ্ধকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এর উদ্দেশ্য হলো কে কাকে টপকে বিশ্বে প্রযুক্তি ক্ষেত্রে নেতৃত্ব দিবে।

কয়েক সপ্তাহ আগে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে ছিল বিশ্বের সবচেয়ে বড় টেলিকম নেটওয়ার্ক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বিশ্বজুড়ে নানা দেশে পঞ্চম প্রজন্মের প্রযুক্তি (ফাইভ জি) নেটওয়ার্ক স্থাপনের কাজ করছিল।

কিন্তু হঠাৎ করে তাতে ভাটা পড়েছে। বিশেষ করে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও যুক্তরাষ্ট্রে তাদের কাজ থমকে গেছে ইরানের ওপর নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ ওঠার পর।

হার্ভার্ড কেনেডি স্কুলের প্রযুক্তি প্রতিষ্ঠান বেলফার সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সে পরিচালক গ্রাহাম আলিসন বলেন, ‘আটকের পরিণতি যাই হোক না কেন। এটি এই বার্তা দিচ্ছে চীনারা বুঝতে পারছে যে তাদের বিরুদ্ধে নতুন স্নায়ুযুদ্ধের সূচনা হয়েছে।’

ওদিকে মেংকে আটকের পাল্টা জবাবে চীন দুজন কানাডীয় নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করার চেষ্টার অভিযোগ এনেছে।

বিশ্লেষকরা মনে করছে হুয়াওয়েকে নিয়ে যা হচ্ছে সেটি যুক্তরাষ্ট্র করছে চীনকে শাস্তি দেয়ার জন্য কারণ হুয়াওয়ে চীনকে শক্তভাবেই বিশ্বে উপস্থাপন করছে। জাপান বলছে তারা হুয়াওয়ের সাথে তাদের চুক্তি পর্যালোচনা করবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ