বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ভয়ংকার রূপ ধারণ করেছে সুদান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রুটির মূল্য বৃদ্ধি ও অর্থনৈতিক সংকটের প্রতিবাদে সুদানে গত বুধবার (১৯ ডিসেম্বর) থেকে বিক্ষোভ করছে দেশটির জনগণ। বুধবার নীল রিভার প্রদেশের আতবারা শহরে ক্ষমতাসীন দলের সদর দফতরসহ কয়েকটি প্রতিষ্ঠানে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এর জের ধরে প্রদেশটিতে সেদিনই জরুরি অবস্থা জারি করা হয়। সুদানের পূর্বাঞ্চলীয় শহর কাদারিফেও জারি করা হয় জরুরি অবস্থা।

তবে তা উপেক্ষা করেই বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) আবারও রাস্তায় নেমে পড়ে হাজার হাজার মানুষ। কাদারিফে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে নিহত হয় ৬ জন।

স্থানীয় এক স্বতন্ত্র পার্লামেন্ট সদস্যকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কাদারিফে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। সেখানকার পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।বৃহস্পতিবার আতবারা শহরেও সহিংসতায় দুই বিক্ষোভকারী নিহত হয়েছে। সেখানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুড়েছে পুলিশ। আতবারা শহরে কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ।

নীল রিভার রাজ্যের গভর্নর হাতেম আল ওয়াসসিলাহ বলেন, শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শুরু হয়েছিল। এরপর তা সহিংস ও ধ্বংসাত্মক রূপ ধারণ করে। আমরা জরুরি অবস্থা ও কারফিউ জারি করেছি এবং শহরের স্কুলগুলো বন্ধ রেখেছি।

প্রত্যক্ষদর্শীকে উদ্ধৃত করে আল জাজিরা জানিয়েছে, চলতি বছর রুটির ওপর ভর্তুকি কমানোর সিদ্ধান্ত নেয় সুদান সরকার। এই  ঘোষণার পর রুটির মূল্য দ্বিগুণ হয়ে গেলে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বাধ্য হয়ে গত নভেম্বরে আটার ওপর ৪০ শতাংশ ভর্তুকি বাড়ায় সরকার।

বৃহস্পতিবার রাজধানী খার্তুমে প্রায় ৫০০ বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুড়েছে পুলিশ। এরপর তাদেরকে ধাওয়া দিয়ে বেশ ক’জন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

সম্প্রতি সরকারের ভর্তুকি পাওয়া রুটি ও জ্বালানি তেলের ব্যাপক সংকট দেখা দিলে রাজধানীসহ বিভিন্ন শহরের বেকারি ও পেট্রোল পাম্পে লাইন দিতে বাধ্য হয় মানুষ। ১ পাউন্ডের রুটির দাম বেড়ে তিন পাউন্ডে পৌঁছানোর প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়। নীল রিভার প্রদেশের গভর্নর হাতেম আল ওয়াসিল্লাহ বলেন,প্রদেশে ভর্তুকির আটার সংকটের কারণেই রুটির দাম বেড়েছে।

হিজবুল্লাহর শক্তি বাড়ায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ