২০১৮-১২-১৩

সোমবার, ১৮ মার্চ ২০১৯

স্ট্রোকের ঝুঁকি এড়াতে অনলাইন টেস্ট

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: যুক্তরাজ্যের স্বাস্থ্যবিভাগ নিয়ে এসেছে এমন এক সেবা যেখানে অনলাইনে বসেই আপনি জানতে পারবেন নিজের জীর্ণ ও রোগা হৃদয়ের কথা জানা যাবে।

যুক্তরাষ্ট্রের গবেষণা বলছে, প্রাপ্তবয়স্ক ৫ জনের চারজনেরই অকাল মৃত্যুর হয়, আর এজন্য দায়ী তাদের অস্বাস্থ্যকর জীবনযাপন। নিয়ম মেনে স্বাস্থ্যসম্মত জীবনযাপন করলে ৭৫ বছরের কম বয়সীদের হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি ৮০ভাগ প্রতিরোধ সম্ভব।

যুক্তরাজ্যের গবেষকেরা প্রায় ২০ লাখ মানুষের ওপর জরিপ চালিয়েছেন। তাতে দেখা গেছে, ৭৮ ভাগ মানুষের শরীরের বয়সের তুলনায় হৃদযন্ত্রের বয়স বেশি।

তাদের মধ্যে ৩৪ ভাগ মানুষের প্রকৃত বয়সের চেয়ে ৫ বছরের বড় তাদের হৃদপিণ্ড। ১৪ শতাংশের ক্ষেত্রে এটা ১০ বছরের বেশি।

তবে বুড়িয়ে যাওয়া হৃদযন্ত্রের খবর জানেন না বেশিরভাগ মানুষ। আর এতে দিনে দিনে বাড়তে থাকে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি।

হৃদরোগ আগেভাগে সামাল দিতে বিশেষ অনলাইন সেবা চালু করেছে যুক্তরাজ্যের স্বাস্থ্যবিভাগ এনএইচএস।

তাদের ওয়েবসাইটে গিয়ে ১৬টি প্রশ্নের জবাব দিলেই যে কেউ জানতে পারবেন তার হৃদপিণ্ডের সব খবর। ঝুঁকিপূর্ণ হৃদয় সারাতে কী করতে হবে তার নির্দেশনাও পাওয়া যাবে এখান থেকে। ৩০ বছর পার হলে সবারই নিয়মিত হৃদযন্ত্রের খোঁজখবর রাখার তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

চিকিৎসাবিজ্ঞানীরা বলছেন, সঠিক খাদ্যাভাস ও পর্যাপ্ত ব্যায়াম ঠিকঠাক রাখতে পারে হৃদযন্ত্র। তবে জেনা বা না জেনে এক্ষেত্রে অবহেলা করছেন পৃথিবীর বেশিরভাগ মানুষ।

নির্বাচনে থাকবে ৫ লাখ আনসার: মহাপরিচালক