বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি

জাপানের নতুন চমক, বন্যা ঠেকাতে সুড়ঙ্গ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আগের কালে যুদ্ধ থেকে বাঁচার জন্য সুড়ঙ্গ বানানো হতো। বর্তমান সময়ে জাপান বন্যার থেকে বাঁচতে ৬.৩ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড টানেল নির্মাণ করেছে।

টোকিওতে সুড়ঙ্গটির ভিত্তি গড়ে তোলা হয়েছে প্রায় ৫০০ টন ওজনের ভারি পিলারের সাহায্যে।

সিঙ্গাপুরের লি কুয়ান স্কুল অব পাবলিক পলিসির গবেষক সিসিলিয়া তর্তাজাদার আশা, টোকিও শহরের বন্যা সমস্যার সমাধান করতে অনেকটাই সাহায্য করবে এই টানেল।

টানেলটি নির্মাণে করতে খরচ হয়েছে প্রায় ১৪ হাজার কোটি টাকা। আর সময় লেগেছে প্রায় ১৩ বছর। এই সুড়ঙ্গে বন্যার পানি ধরে রাখতে বিশাল আকারের ৫টি ট্যাঙ্কের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়াও তাতে ১৩ হাজার পাওয়ার মোটর রয়েছে।

সাইক্লোন, বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ জাপানে প্রায় নিত্যনৈমিত্তিক ঘটনা। সম্প্রতি বেড়েছে ঘূর্ণিঝড়ের প্রভাব। তাই এমন ব্যতিক্রমধর্মী ব্যবস্থা নেয়া হয়েছে।

এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ