শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ঐতিহাসিক গোড়ারকান্দা মাহফিলের আজ দ্বিতীয় দিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বশির ইবনে জাফর, চিফ রিপোর্টার:

জামালপুর জেলার গোড়ারকান্দা জামেউল উলুম হাক্কানিয়া মাদরাসার ঐতিহাসিক দুই দিনব্যাপি বার্ষিক মাহফিল গতকাল বৃহস্পতিবার বাদ আসর থেকে শুরু হয়েছে।

আলহাজ্জ মাওলানা জাফর আহমদ কাসেমীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ মাহফিল আজ দ্বিতীয় দিন সারা রাতব্যাপি চলবে এবং আগামীকাল ফজরের পর আখেরী মুনাজাতের মধ্যদিয়ে শেষ হবে।

রাজধানীর পুরানা পল্টন জামে মসজিদের সাবেক খতিব পীরে কামেল আলহাজ্জ মাওলানা সৈয়দ শিবলী ফোরকানী র. এর গ্রামের বাড়ি জামালপুরের গোড়ারকান্দায় এ ঐতিহাসিক মাহফিল স্বাধীনতা সংগ্রামেরও অনেক পূর্ব হতে ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয়ে আসছে।

তদানীন্ত কালের যুগশ্রেষ্ঠ ওলী শাহ সুফী নাজমুল হক মুর্শিদাবাদী ও শাহ সুফী হযরত মাওলানা বশীর উদ্দীন এর হাত ধরে অত্র এলাকায় ইসলামের প্রচার শুরু হলে তাদের ভক্তবৃন্দদের মিলনমেলা স্বরুপ এ মাহফিলের সূচনা হয়।

বংশনাক্রমে এ মাহফিল সর্বশেষ সৈয়দ আসগর হুসাইন রহ. এর এর ছেলে সৈয়দ শিবলী ফোরকানী রহ. এর ততত্বাবধানে চলে আসছিলো।

গত বছরের ডিসেম্বরে সৈয়দ শিবলী ফোরকানী ইন্তেকাল করলে সভাপতির দায়িত্বপালন করে আসছেন তাঁরই হাতেগড়া মাদরাসা জামেউল উলুম হাক্কানিয়ার মুহতামিম মাওলানা জাফর আহমদ কাসেমী (দা. বা.)।

প্রত্যন্ত অঞ্চলে অনুষ্ঠিত এ ঐতিহাসিক মাহফিলকে কেন্দ্র করে পুরো জামালপুরবাসীর আবেগ উৎকন্ঠা আর উচ্ছ্বাস যেন বাঁধ মানে না। অনেক দূর-দূরান্ত থেকে আসা ভক্তবৃন্দের আগমনে মুখরিত থাকে পুরো এলাকা। ওলমায়ে কেরাম, ছাত্র-শিক্ষক সহ সর্বস্তরের ধর্মপ্রাণ মানুষের মিলনমেলায় পরিণত হয় এ মাহফিল।

মাহফিলটি আজ সারারাতব্যাপি চলে আগামীকাল ফজরের পর মাওলানা জাফর আহমদ কাসেমীর আখেরী মুনাজাত পরিচালনার মধ্য দিয়ে সমাপ্ত হবে।

এইচএএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ