শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু শুক্রবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে শুক্রবার থেকে।

এদিন বিকাল ৩টায় ‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তিযুদ্ধ শুরু হবে। এছাড়াও ‘এ’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে শনিবার।

ওইদিন ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল ১০টা এবং ‘এ’ ইউনিটের পরীক্ষা বিকাল ৩টা থেকে শুরু হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষার সময় এক ঘণ্টা করে।

এবার ‘বি’ ইউনিটে ১৮ টি, ‘সি’ ইউনিটে ১১টি ও ‘এ’ ইউনিটে ২১টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষায় জালিয়াতি রোধে কেন্দ্রে পরীক্ষার্থীদের মুখ ও কান খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া কোনো পরীক্ষার্থী মোবাইল ফোন, মানিব্যাগ, সানগ্লাস, সিম/ক্রেডিট কার্ড বা কোনো প্রকার ইলেট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রশাসন জানায়, যেকোনো ধরনের অপতৎপরতা রোধে এবং ভর্তি পরীক্ষা নির্বিঘœ করতে কেন্দ্রগুলোতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি স্থানীয় পুলিশ ও জেলা প্রশাসনের সতর্ক অবস্থান থাকবে।

এদিকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ইউনিট প্রধানগণ। সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী জানান, ‘বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ ভর্তি পরীক্ষা নির্বিঘ্ন করতে আমাদের যথাসাধ্য চেষ্টা অব্যাহত থাকবে। এ ব্যাপারে সকলের সহযোগিতা প্রয়োজন।’

এ বছর ছয়টি অনুষাধীন ১৯টি বিভাগের মোট ১ হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৩ হাজার ৩৬০ জন শিক্ষার্থী।

‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) ৭টি বিভাগের মোট ৩৫০টি আসনে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ২৬ হাজার ৯৩৯টি। ‘বি’ ইউনিটে (কলা ও সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদ) ৮টি বিভাগের ৪৫০টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ টি এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) ৪টি বিভাগের ২৪০টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯টি আবেদন পড়েছে।

‘এ’ ইউনিটে প্রতি আসনে পরীক্ষার্থীর সংখ্যা ৭৭ জন, ‘বি’ ইউনিটে ৫৪ জন এবং ‘সি’ ইউনিটে ৫১ জন। এর বাইরে সংরক্ষিত কোটা আসনে আরও ৫৯ জন শিক্ষার্থীকে ভর্তি করানো হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট পাওয়া যাবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ