শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


নির্বাচনকালীন সরকার গঠনের পরিকল্পনা থেকে সরে এসেছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নির্বাচনকালীন সরকার গঠনের পরিকল্পনা থেকে সরে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্বাচনের সময় মন্ত্রিপরিষদকে ছোট করে নির্বাচনকালীন সরকার এবার হচ্ছে না।

অনির্বাচিত বা টেকনোক্র্যাট কোটায় (জাতীয় সংসদ সদস্য নন) মন্ত্রীদের বাদ দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় বর্তমান মন্ত্রিপরিষদই বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

সোমবার (০৬ নভেম্বর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী এ কথা জানিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন শেখ হাসিনা। বৈঠক শেষে একাধিক মন্ত্রী এ তথ্য নিশ্চিত করেছেন।

বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, সংবিধানে নির্বাচনকালীন সরকার বা নতুন করে মন্ত্রী পরিষদ ছোট করতে হবে এমন কিছু বলা নেই।

গতবার আমরা করেছিলাম সব দলকে (সংসদে যাদের প্রতিনিধি ছিলো) রাখার জন্য। এবার তো মন্ত্রিসভায় বিরোধী দলের মন্ত্রীরা আছেনই। মন্ত্রিপরিষদ যেমন আছে তেমনই থাকবে।

তবে মন্ত্রিপরিষদে টেকনোক্র্যাট মন্ত্রীদের রাখা সম্ভব নাতত্ত্বাবধায়ক সরকার বাতিল করে দেওয়ার সময় হাইকোর্টের রায়ে বলা আছে, নির্বাচনের সময় তফসিল ঘোষণার পর সরকারের মন্ত্রিপরিষদে অনির্বাচিত কেউ থাকতে পারবেন না। তাই আইনগত বাধ্যবাধকতার কারণে অনির্বাচিতদের বাদ দিতে হচ্ছে।

এ সময় তিনি বর্তমান মন্ত্রিপরিষদে থাকা টেকনোক্র্যাট কোটায় থাকা বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, ডাক, টেলিযোযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানকে পদত্যাগপত্র জমা দেওয়ার নির্দেশ দেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ