শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ইরানের বিরুদ্ধে তেল নিষেধাজ্ঞায় ব্যর্থতা স্বীকার যুক্তরাষ্ট্রের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সবসময়ই ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার বিরুদ্ধে বক্তব্য দিয়ে এসেছেন ও এমনকি তিনি একে সবচেয়ে খারাপ চুক্তি বলে অভিহিত করেন।

শেষ পর্যন্ত তিনি গত ৮মে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানে ওপর আগস্ট ও নভেম্বর দুই দফায় নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন।

প্রথম দফা নিষেধাজ্ঞা আরোপের পর ওয়াশিংটন বর্তমানে দ্বিতীয় দফা নিষেধাজ্ঞা বাস্তবায়নের জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে।

দ্বিতীয় দফা নিষেধাজ্ঞার উদ্দেশ্য হচ্ছে ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনা ও অন্য দেশের সঙ্গে ইরানের ব্যাংকিং সহযোগিতা বন্ধ করে দেয়া যাতে দেশটির অর্থনীতি সম্পূর্ণ ভেঙে পড়ে।

প্রকৃতপক্ষে, আমেরিকা ইরানের বিরুদ্ধে বড় ধরনের অর্থনৈতিক যুদ্ধে অবতীর্ণ হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সেপ্টেম্বর আগামী ৫ নভেম্বর ঘনিয়ে আসার আগেই ইরানের কাছ থেকে তেল কেনা বন্ধ করে দেয়ার জন্য বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানান।

কিন্তু নির্ধারিত সময় ঘনিয়ে আসা সত্বেও ইরান বিরোধী মার্কিন নিষেধাজ্ঞা বাস্তবায়ন চ্যালেঞ্জের মুখে পড়েছে।

পর্যবেক্ষকরা বলছেন, এসব সতর্কবার্তা থেকে বোঝা যায়, ইরানের ওপর নিষেধাজ্ঞা আন্তর্জাতিক তেলের বাজারে কোনো প্রভাব ফেলবে না বলে আমেরিকা যে দাবি করছে তা আসলে মিথ্যা। পার্সটুডে

মহানবির কটূক্তিতে ফাঁসির আদেশ হওয়া আসিয়া বিবির বেকসুর খালাস!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ