বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


বাংলাদেশের পাসপোর্ট আরো শক্তিশালী, ভিসা ছাড়া যাওয়া যাবে ৪৪ দেশে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বৈশ্বিক পাসপোর্ট র‌্যাংকিংয়ে এ বছরে আবার ১৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ। এবার ভিসা ছাড়াই যেতে পারবে ৪৪টি দেশে।

সূচকে ১০০ থাকলেও এবার উন্নতি হয়ে ১৮ ধাপ ওপরে ওঠেছে। এখন বাংলাদেশের অবস্থান ৮২। তবে ৪৪ দেশের মধ্যে ১৮টি দেশে যেতে ভিসার প্রয়োজন হবে না। আর ২৬ দেশে যাওয়া যাবে অন-অ্যারাইভাল ভিসার মাধ্যমে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স তাদের ওয়েবসাইটে এ তথ্য জানায়। সংস্থাটি সম্প্রতি বিশ্বের ২০০টি দেশের ওপর গবেষণা জরিপ চালিয়ে একটি মূল্যায়ন সূচক তৈরি করেছে।

যেখানে বাংলাদেশের অবস্থান সম্পর্কে এ তথ্য তুলে ধরা হয়েছে। সূচকটিতে বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন তালিকায় বাংলাদেশের অবস্থানের উন্নয়ন ঘটেছে।

হেনলে অ্যান্ড পার্টনার্সের তথ্য অনুযায়ী, ২০১৭ সালে এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৯৫তম। ওই বছর বিশ্বের ৩৮টি দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা পেত বাংলাদেশের পাসপোর্টধারীরা।

২০১৮ সালে এই সূচকে পাঁচ ধাপ অবনতি হয়ে ১০০তম অবস্থানে নেমে আসে বাংলাদেশ। তবে এবারের এই সূচকে এক লাফে ১৮ ধাপ উন্নতি হয়ে ৮২তম অবস্থানে এসেছে বাংলাদেশ।

এদিকে গত ২৬ অক্টোবর ঢাকা সফররত চীনা জননিরাপত্তাবিষয়কমন্ত্রী ও পার্টি কমিটির সম্পাদক ঝাও কেঝি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের এক বৈঠক হয়।

ওই বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশি নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা দিতে চায় চীন। বাংলাদেশিদের জন্য চীন এই সুবিধা চালু করলে পাসপোর্ট সূচকে আরও উন্নতি ঘটবে বাংলাদেশের।

পাসপোর্ট ইনডেক্সের তালিকায় শক্তিশালী পাসপোর্ট সূচকে সবার ওপরে যৌথভাবে আছে সিঙ্গাপুর ও জার্মানি। যুক্তরাষ্ট্র, ইতালি ও ফ্রান্সসহ ১১টি দেশ আছে দ্বিতীয় অবস্থানে। এছাড়া জাপান ও কানাডাসহ ৯টি দেশকে নিয়ে তৃতীয় অবস্থানে আছে যুক্তরাজ্য।

তবে শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের নিচে অবস্থান করছে ইরান, ইরাক, পাকিস্তান ও আফগানিস্তান। তবে পার্শ্ববর্তী দেশ ভারত আছে ৬৫তম অবস্থানে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ