শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মদিনায় ইন্টারন্যাশনাল ইসলামিক ফিকহ একাডেমির ২৩তম সম্মেলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ আমিমুল ইহসান

মদিনায় ইন্টারন্যাশনাল ইসলামিক ফিকহ একাডেমির (IIFA) ২৩তম সম্মেলন চলছে। মদিনার গভর্নর প্রিন্স ফয়সল বিন সালমান ৫ দিন ব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলন উদ্ভোধন করেন।

উদ্ভোধনী ভাষণে তিনি বলেন, এ সম্মেলন ইসলামের মৌলিক সৌন্দর্যকে বিশ্ববাসীর সামনে তুলে ধরবে। বাদশাহ সালমানের পৃষ্ঠপোষকতায় এবং মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়ের সহযোগীতায় এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এ সম্মেলন ইসলামিক স্কলার এবং গবেষকদের জন্য কুরআন সুন্নাহর ভিত্তিতে গবেষণা ও গবেষণা উপস্থাপনের জন্য একটি প্লাটফর্ম হিসাবে কাজ করে।

গবেষণার ফলাফলের ভিত্তিতে মুসলিম স্কলারগণ মুসলিম বিশ্বের সম্মুখীন সামাজিক ও অর্থনৈতিক সমস্যা নির্মুল করার উপায় সুপারিশ করবে।

এ সম্মেলনের মূল লক্ষ্য হচ্ছে ইসলামের মর্মবাণী সত্যিকারভাবে জানা এবং ইসলামি সহনশীলতার প্রচার প্রসার করা। এ সম্মেলনের এবারের শ্লোগান ইসলামি বিশ্বকে আলোকিত করার ক্ষেত্রে স্কলারদেও ভূমিকা এবং জনগনকে ইসলামি শিক্ষায় আলোকিত করা। এতে মুসলিম বিশ্বের শীর্ষস্থানীয় মুফতি ও স্কলারগণ অংশ গ্রহণ করেন।

মুসলিম স্কলারগণ বলেন, ইসলামি শরিয়ায় সামাজিক বিকাশ ও মানব সুখ অর্জনের সার্বিক উপাদান রয়েছে। ইসলামি শরিয়ায় সকল মানুষের যাবতীয় সমস্যার সমাধান রয়েছে।

মুসলিম উম্মাহর সব সমস্যার সমাধানে ধর্মীয় উৎসগুলোর প্রয়োজনীয়তা বিশ্ববাসীর সম্মুখে তুলে ধরার জন্য জোর দেয়া হয়।

সূত্র: আরব নিউজ

আরও পড়ুন-

সংবর্ধনা বিষয়ে কোনো অপপ্রচারে কান দেবেন না: প্রস্তুতি সভায় আলেমগণ
‘বেফাকভুক্ত কোনো মাদরাসা মাওলানা সাদ অনুসারী হলে বহিস্কার’

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ