শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


মুখের দুর্গন্ধ দূর করার ৮ উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

তামিম আহমেদ: মুখের দুর্গন্ধের মতো বিব্রতকর জিনিস আর হয় না!একটি সুন্দর চেহারা, আর মুখে দুর্গন্ধ- ভাবুন তো বিষয়টি কেমন! দাঁতের প্লাক, দাঁতের ক্ষয়, শরীরে পানির অভাব, পেঁয়াজ খাওয়া-ইত্যাদি মুখে গন্ধ তৈরির জন্য দায়ী। তবে কিছু বিষয় পালন করলে দুর্গন্ধকে দূর করা যায় সহজে।

১. নিয়ম করে অন্তত দু’বেলা ভালো করে দাঁত মাজতে হবে। সকালে ঘুম থেকে উঠে প্রথমে আঙুল দিয়ে দাঁত মেজে নিন। পরে ব্রেকফাস্ট করে ভাল করে ব্রাশ করুন।

২. পানি শূন্যতায় ভুগলেও মুখে দুর্গন্ধ হওয়ার আশঙ্কা থাকে। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করুন। এটি আপনাকে আর্দ্র রাখতে সাহায্য করবে এবং মুখের বাজে গন্ধ দূর করবে।

৩. দাঁত ও মাড়ির পরিচর্যা ঠিকভাবে করুন। বছরে অন্তত একবার স্কেলিং করে দাঁত পরিষ্কার করা উচিত। এতে দাঁতের স্বাস্থ্য ঠিক থাকবে এবং মুখে কোনো রকম দুর্গন্ধ হবে না।

৪. খাবার পর দু’বার গরম পানিতে লবণ কিংবা ফিটকিরি দিয়ে কুলকুচি করুন। অন্তত রাতে শোওয়ার আগে এটি করলে মুখে কোনো ইনফেকশন ও দুর্গন্ধ হবে না।

৫. চায়ের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এটি মুখের দুগর্ন্ধের জন্য দায়ী ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলতে সাহায্য করে। এ ছাড়া এর মধ্যে রয়েছে পলিফেন। এটি মুখের সালফার উপাদানকে নিষ্ক্রিয় করে দেয়।

৬. দারচিনির মধ্যে সিনামিক অ্যালডিহাইড থাকে। এই এসেনশিয়াল অয়েল মুখের ব্যাকটেরিয়া কমিয়ে বাজে গন্ধ রুখতে সাহায্য করে। এক কাপ পানির মধ্যে এক চামচ দারচিনি গুঁড়ো ফুটিয়ে সেই পানি দিনে দু’বার মুখে ধুয়ে নিন। এই পানিতে তেজপাতাও মেশাতে পারেন।

৭. মুখের যে কোনও ইনফেকশন সারাতে অব্যর্থ মেথি। এক কাপ পানিতে এক চা চামচ মেথি দিয়ে ফুটিয়ে ছেঁতে নিয়ে এই চা দিনে এক বার খেলে মুখের গন্ধ দূর হবে।

৮. ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন লেবু, পেয়ারা, আমলকী খান। দৈনন্দিন মেনুতে ভিটামিন বি কমপ্লেক্সের পরিমাণ যথাযথ পরিমাণে রাখুন। সহজপাচ্য খাবার খান। এতে বদহজম হয়ে মুখে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা থাকবে না।

আরো পড়ুন-
‘ছেলেরা আমার গায়ে হাত দিলে বিচ্ছিরি লাগে’
অশ্লীল যুগের পার্শ্ব চরিত্রের আদিম যুগের নির্যাতন
বন্ধ হলো জামালপুরে নিজামুদ্দীনপন্থীদের ইজতেমা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ