বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


সৌদি আরবকে গুগলের বয়কট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় ইন্টারনেটভিত্তিক বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুগল সৌদি আরবে অনুষ্ঠিতব্য অর্থনৈতিক সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে।

জামাল খাশোগির ঘটনায় বিশ্বের বহু আন্তর্জাতিক কোম্পানি ও প্রতিষ্ঠান যখন আসন্ন এ সম্মেলন বয়কটের ঘোষণা দিচ্ছে তখন সে তালিকায় নাম লেখালো গুগল কোম্পানি।

অর্থনৈতিক এ সম্মেলন আগামী ২৩ অক্টোবর থেকে তিনদিনব্যাপী অনুষ্ঠানের কথা রয়েছে। খবর রয়টার্সের।

গুগল ক্লাউডের প্রধান নির্বাহী ডায়ান গ্রিন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন বলে রয়টার্সের খবরে উল্লেখ করা হয়েছে।

ডায়ান গ্রিন জানিয়েছেন, গুগল কোম্পানির ‘অ্যালফ্যাবেট ইঙ্ক’ হচ্ছে সর্বশেষ কোম্পানি যারা সৌদি সম্মেলনে অংশ নেবে না।

এর আগে আন্তর্জাতিক ট্যাক্সি কোম্পানি উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোশরুশাহী, ফোর্ড গাড়ি কোম্পানির চেয়ারম্যান এবং আমেরিকার বহুজাতিক বিনিয়োগকারী ব্যাংক জেপি মর্গানের প্রধান নির্বাহী জেমি ডিমোনসহ বহু ব্যক্তি ও প্রতিষ্ঠান তিন দিনের ওই সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া সিএনএন, দ্যা ফিন্যান্সিয়াল টাইমস, নিউ ইয়র্ক টাইমস, সিএনবিসি, ব্লুমবার্গ এবং ফক্স নিউজের মতো গণমাধ্যম এ সম্মেলন বয়কট করার ঘোষণা দিয়েছে।

সৌদি আরবের অর্থনীতিকে বহুমুখীকরণের যে উদ্যোগ নিয়েছেন সৌদি যুবরাজ তাতে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য তিনি এ সম্মেলনের আয়োজন করেছেন

কিন্তু বিদেশি কোম্পানি ও গুরুত্বপূর্ণ গণমাধ্যমের বয়কটের সিদ্ধান্তে তার সে পরিকল্পনা মারাত্মকভাবে বাধার মুখে পড়তে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

সরকারি নিয়ন্ত্রণ ও হস্তক্ষেপমুক্ত কওমি স্বীকৃতি বিরল ঘটনা: মুফতি ওয়াক্কাস

আরএম/

 


সম্পর্কিত খবর