বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


কবি গোলাম মোস্তফা : বাংলা সাহিত্যের এক ধ্রবতারা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাফিন শাহরিয়ার: বাংলা সাহিত্যে মুসলিম জাগরণের কবি হিশেবে সমাধিক পরিচিত কবি গোলাম মোস্তফার জন্ম ১৮৯৭। তিনি মুসলিম রেঁনেসার কবি নামে পরিচিত হলেও, বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় তিনি অনন্যতা স্থাপন করেছেন।

মুসলিম জাগরণের অগ্রদূত কবি গোলাম মোস্তফার অবদান বাংলা সাহিত্যে এক বিরল দৃষ্টান্ত।
স্কুল জীবনেই তার সাহিত্য প্রতিভার বিকাশ ঘটে। এ সময় মাসিক মোহাম্মদী পত্রিকায় তার ‘আর্দ্রিয়ানোপল উদ্ধার’ কবিতাটি প্রকাশিত হয়।

তার প্রথম কাব্য গ্রন্থ ‘রক্ত রাগ’ প্রকাশিত হলে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর নীচের দু’লাইন কবিতার মাধ্যমে কবি গোলাম মোস্তফাকে অভিনন্দন জানিয়েছিলেন-

“তব নব প্রভাতের রক্তরাগখানি মধ্যাহ্নে জাগায় যেন জ্যোতির্ময়ী বাণী।”

তার পরবর্তী গ্রন্থাবলীর মধ্যে ‘হাসনাহেনা’ (কাব্যগ্রন্থ) ‘খোশরোজ’ (কাব্যগ্রন্থ), ’সাহারা (কাব্যগ্রন্থ)’, ‘বুলবুলিস্তান’ (কাব্যচয়ন) ও ‘রূপের নেশা’ ‘ভাঙ্গাবুক’ ‘একমন একপ্রাণ’ ইত্যাদি উপন্যাসগুলি বিশেষ আলোড়ন সৃষ্টি করেছিল।

অনুবাদক হিসেবেও কবি গোলাম মোস্তফা বিশেষ খ্যাতি অর্জন করেন। আরবী ও উর্দু সাহিত্য হতে 'ইখওয়ানুস সাফা’, ‘মুসাদ্দাস-ই-হালী’,- ‘কালাম-ই-ইকবাল’, ‘শিকওয়া’ ভাষান্তরিত করে বাংলা সাহিত্যকে তিনি সমৃদ্ধ করেছেন। এছাড়া তিনি ‘আল-কুরআন’ এরও বাংলা অনুবাদ করেন।

চিন্তামূলক ও যুক্তিবাদের উপর লিখিত ‘ইসলাম ও কমিউনিজম’, ‘ইসলামে জেহাদ’, ‘আমার চিন্তাধারা’, গ্রন্থগুলি তার গভীর চিন্তাধারার জ্ঞানলব্ধতার ফসল।

কবি গোলাম মোস্তফার ‘বিশ্বনবী’ একটি আশ্চর্য রকমের সফল সৃষ্টি। এই অমর গ্রন্থখানি গদ্যে রচিত হলেও সে গদ্যও কবিতার মত ছন্দময় এবং মধুর। গ্রন্থখানা বিশ্বনবী হয়রত মুহম্মদ সা. এর একটি সার্থক জীবন চরিত। গ্রন্থটিতে হৃদয়ের আবেগ, আন্তরিক অনুভূতি যে ভাবে বর্ণিত হয়েছে তার তুলনা আমাদের বাংলা সাহিত্যে নিতান্তই বিরল।

সঙ্গীতের ক্ষেত্রেও তার উল্লেখযোগ্য প্রতিভার পরিচয় পাওয়া যায়। গায়ক ও গীতিকার হিসেবে তিনি বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন। বিশেষ করে ইসলামী গান, গজল ও মিলাদ মাহফিলের বিখ্যাত ‘কিয়ামবাণী’ (রসুল আহবান বাণী) রচনায় তিনি ছিলেন অদ্বিতীয়।

তিনি তার কর্মের স্বীকৃতি স্বরূপ সিরাত-ই-ইমতিয়াজ উপাধী লাভ করেন।

বাংলা সাহিত্যের এই অমর সাধক কবি গোলাম মোস্তফা ১৯৬৪ সালের ১৩ অক্টোবর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেশেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

অ্যারাবিক ক্যালিগ্রাফিতে ধর্মীয় প্রশান্তি অনুভূত করি: আফসানা মিমি

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ