শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


চট্টগ্রাম থেকে পাইপলাইনে তেল আসবে ঢাকায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চট্টগ্রাম থেকে পাইপলাইনে জ্বালানি তেল আসবে ঢাকায়। কুমিল্লা থেকে এই পাইলাইন যাবে চাঁদপুরে।

পাইপলাইন বাস্তবায়নকারী সংস্থা বলছে, এর ফলে কমে যাবে সিস্টেম লস। যাতে বছরে সাশ্রয় হবে অন্তত ১২০০ কোটি টাকা। বাঁচবে সময়ও। পাশাপাশি দেশের জ্বালানি নিরাপত্তা অনেক বাড়বে, বলছেন বিশেষজ্ঞরা।

নানা জটিলতার পর আলোর মুখ দেখতে যাচ্ছে চট্টগ্রাম থেকে ঢাকায় তেল পরিবহনের পাইপলাইন। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেক-এর সবশেষ সভায় প্রায় ৩ হাজার কোটি টাকার এ পাইপলাইন নির্মাণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

ঢাকা এবং আশপাশের এলাকায় জ্বালানি তেলের বর্তমান চাহিদা প্রায় ১৫ লাখ টন। যা বর্তমানে পরিবহন করা হয় কোস্টাল ট্যাংকারের মাধ্যমে।

এই যোগাযোগ ব্যবস্থা কোনো কারণে ব্যাহত হলে দেখা দেয় জ্বালানি সংকট। এ সংকট মোকাবেলায় নির্মাণ করা হবে ৩০৫ কিলোমিটার পাইপলাইন।

চটগ্রামের পতেঙ্গা থেকে নারায়ণগঞ্জের ফতুল্লা পর্যন্ত প্রস্তাবিত এ পাইপলাইন কুমিল্লা হয়ে যাবে চাঁদপুরেও। যার সুরক্ষায় থাকবে দুই স্তরেরে নিরাপত্তা ব্যবস্থা। প্রকল্পটি বাস্তবায়িত হলে দ্রুত সময়ে তেল পরিবহন সম্ভব হবে-বলছে বিপিসি।

বিশ্লেষকরা এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলছেন, পাইপলাইনের সুফলতা পেতে হলে জ্বালানি তেল পরিবহনের অন্যান্য ব্যবস্থাকেও সচল রাখতে হবে।

বিপিসি কর্মকর্তারা বলছেন, পাইপলাইন নির্মাণে সকল কাগুজে প্রক্রিয়া শেষ হলেও জমি অধিগ্রহণ জটিলতায় এর বাস্তবায়ন নিয়ে আছে সংশয়।

আলোচিত আরো খবর
বাবরসহ ২০ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৭ জনের যাবজ্জীবন
তারেককে দ্রুত ফিরিয়ে আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত হয়েছেন যারা
তাহাজ্জুতের নামাজ পড়ে অাল্লাহর কাছে বিচার চেয়েছিলাম

[মালিবাগে চালু হয়েছে অত্যাধুনিক হিজামা সেন্টার। নবীজি সা. নির্দেশিত এ চিকিৎসা পদ্ধতি গ্রহণ করে সুস্থ থাকুন। হার্টের রোগ, কিডনির, লিভারের ও স্ট্রোকসহ শরীরের বাত ব্যথার জন্য খুবই উপকারী হিজামা: যোগাযোগ ০১৮৫৮১৪১৮৪৬]

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর