শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


প্রতিবন্ধীরদের জন্য নতুন অ্যাপ চালু করেছে গুগল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অাওয়ার ইসলাম: প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তায় নতুন কণ্ঠ নিয়ন্ত্রিত ‘ভয়েস অ্যাকসেস’ নামের অ্যাপ চালু করেছে গুগল। এই অ্যাপটি দিয়ে প্রতিবন্ধী ব্যক্তিরা নিয়ন্ত্রণ করতে পারবেন স্মার্টফোন।

গুগলের পক্ষ থেকে যদিও দাবি করা হয়েছে পার্কিনসনস ডিজিজ, মাল্টিপল সেক্লরোসিস, আর্থ্রাইটিস এবং স্পাইনাল কর্ডে আঘাত পাওয়া রোগীরা অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

কিছু কওমি কিছু হেফাজত ও চেতনার আস্তিন

তবে দুই হাত ভর্তি রয়েছে এমন অবস্থায় যে-কোনো গ্রাহকই অ্যাপটির সহায়তা নিতে পারবেন বলে জানানো হয়েছে। গ্রাহক নতুন এই অ্যাপটি দিয়ে অ্যাপ নেভিগেশন, টেক্সট লেখা ও সম্পাদনা করা এবং গুগল অ্যাসিস্টেন্টের সঙ্গেও ‘কথা বলতে’ পারবেন।

কণ্ঠের মাধ্যমে বাটন চাপা বা অ্যাপের মধ্যে ভলিউম কমানো বাড়ানো যাবে। আর অ্যাপের মধ্যে স্ক্রল বা নেভিগেটও করা যাবে এর মাধ্যমে। গ্রাহক যদি টেক্সট লিখতে বা সম্পাদনা করতে চান, তাকে বলতে হবে ‘ওকে গুগল’।

এরপর ‘ওপেন’ কমান্ড দিয়ে দরকারি অ্যাপটি চালু করা যাবে। নতুন এই অ্যাপটির ইন্টারফেইস বেশিরভাগই সংখ্যানির্ভর। গ্রাহক মুখে সংখ্যা বলে প্রয়োজনীয় অপশনটি ব্যবহার করতে পারবেন।

টেক্সট লেখার সময় ‘লাইনটি মুছে ফেলুন’ বা ‘বাতিল করুন’ বা ‘শোনা বন্ধ করুন’ এমন কমান্ড ব্যবহার করতে পারবেন।

গুগলের সমর্থন পেইজে অনেকগুলো কমান্ডের তালিকা দিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে ফোনের নির্দিষ্ট কিছু সেটিংস পরিবর্তন করা এবং সাধারণ কমান্ড রয়েছে।

আপাতত শুধু ইংরেজি ভাষা সমর্থন করে ভয়েস অ্যাকসেস। শিগগিরই এতে অন্যান্য ভাষা যোগ হবে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে জানা গেছে। সূত্র : দ্য ভার্জ

আরো পড়ুন-
বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টিতে লিঁয়াজো কমিটি গঠন
আলেমদের অপপ্রচার বন্ধ করুন; আপনাদের ইতিহাসও আমাদের জানা
দুর্নীতি মামলায় নওয়াজের ভাই শাহবাজ শরিফ গ্রেফতার


সম্পর্কিত খবর