শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


যে কারণে নিষিদ্ধ হচ্ছে এনার্জি ড্রিঙ্ক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাজারে মাত্রাতিরিক্ত ক্যাফেইন থাকা এনার্জি ড্রিঙ্কসগুলোর উৎপাদন ও বাজারজাত করা নিষিদ্ধ করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। এর কারণ হিসেবে সংস্থাটি বলছে, এসব পানীয়তে ক্যাফেইনের মাত্রা অনেক বেশি, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। একইসঙ্গে তা কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

ইসলাম ও আধুনিক চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিতে মাদক ও তামাক

শিগগিরই বাণিজ্য মন্ত্রণালয়, বিএসটিআই, কাস্টমস এবং সংশ্লিষ্ট সবাইকে চিঠি দিয়ে এ নির্দেশনার কথা জানাবে বিএফএসএ।

এদিকে বিএসটিআইয়ের কাছ থেকে যারাই কার্বোনেটেড বেভারেজের জন্য লাইসেন্স নেবে তাদের শুধু বিডিএস ১১২৩:২০১৩ কার্বোনেটেড বেভারেজেস মানটির মধ্যে থেকেই উৎপাদন করতে হবে।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অতিরিক্ত সচিব মাহাবুব কবির বলেন, ‘এটা বাজারজাত ও উৎপাদন করা যাবে না। প্রচার এবং বিজ্ঞাপন দেওয়া যাবে না। এই বিষয়ে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সিদ্ধান্ত হয়েছে। খুব শিগগির এই বিষয়ে পদক্ষেপ নেয় হবে।’

আরও পড়ুন- ‘আমার বাবা এমপি, ঠিক আছে?’ (ভিডিও ভাইরাল)

যেসব কোম্পানি বাংলাদেশে এই পানীয় তৈরি করে তারা বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) কাছ কার্বোনেটেড বেভারেজের লাইসেন্স নেয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, পানীয়গুলোতে ক্যাফেইনের মাত্রা ১৪৫ এমজি থাকার কথা থাকলেও ৩২০ সেক্সচুয়ালি স্টিমুলেটিং ড্রাগ বা ভায়াগ্রার উপাদান পাওয়া গেছে।

মাহাবুব কবির বলেন, ‘এখানে ক্যাফেইনের মাত্রা ১৪৫ এমজি থাকার কথা থাকলেও, সেখানে ৩২০ এমজি প্রতি কেজিতে পাওয়া গেছে।’

এই ড্রিঙ্কস যাতে বন্ধ করা হয় সে জন্য বাণিজ্য মন্ত্রণালয় এবং কাস্টমসকে চিঠি দেওয়া হবে বলে জানান নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এই কর্মকর্তা।

ব্যবসাকে সহজ করতে এলো বিসফটি!

এদিকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক জামাল উদ্দীন আহমেদ বলেন, ‘দুই বছর আগেই তারা এই বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। সেখানে তারা দেখেছেন সেক্সচুয়ালি স্টিমুলেটিং ড্রাগ বা ভায়াগ্রার উপাদান তারা পেয়েছেন এই সব এনার্জি ড্রিঙ্কসে। এ ছাড়া যে মাত্রায় ক্যাফেইন থাকার কথা, তার চেয়ে কয়েকগুণ বেশি আছে।’

এই মহাপরিচালক জানান, যেহেতু এটা সরাসরি মাদক নিরাময় আইনের মধ্যে পড়ে না, তাই তারা কোনো ব্যবস্থা নিতে পারেননি। তবে এ বিষয়ে তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের আরেকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘এই ড্রিঙ্কসে অ্যালকোহল পাওয়া গেছে এবং সেটা দেশে উৎপাদিত ও বিদেশ থেকে আমদানি করা উভয় ড্রিঙ্কসের মধ্যেই আছে।’ সূত্র: বিবিসি বাংলা।

এসে গেল যাদুকরী মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ