বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


বাংলাদেশে চলছে এখন নতুন মাদক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ৪০০ কেজি ওজনের নতুন মাদক নিউ সাইকোট্রফিক সাবসটেনসেস (এনপিএস) জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি দল।

আজ শুক্রবার বিকেলে বিমানবন্দরের কার্গো গুদাম এলাকা থেকে মাদকের এই বিশাল চালান জব্দ করা হয়। অভিযানের নেতৃত্ব দেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের গোয়েন্দা শাখার অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদার।

নজরুল ইসলাম  বলেন, নতুন মাদক এনপিএস অনেকটা চায়ের পাতার গুঁড়ার মতো দেখতে। পানির সঙ্গে মিশিয়ে তরল করে এটি সেবন করা হয়।

সেবনের পর মানবদেহে এক ধরনের উত্তেজনার সৃষ্টি করে। অনেকটা ইয়াবার মতো প্রতিক্রিয়া হয়। এক ধরনের গাছ থেকে এনপিএস তৈরি হয়ে থাকে। এটি স্থুল ‘খ’ ক্যাটাগরির মাদক।

এই কর্মকর্তা আরও বলেন, এই মাদক ইয়াবার মতো কাজ করলেও গ্নিন টির মতো প্যাকেটে আনা হয়। বাংলাদেশে আসার পর নতুন করে প্যাকেট করে আবার বাইরের দেশে চোরাচালান করে পাঠানো হয়। বাংলাদেশে বিক্রির পাশাপাশি পাচারের রুট হিসেবে ব্যবহার করা হয় বলে তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, এনপিএসের চালানটি কয়েক দিন আগে আফ্রিকার দেশ ইথিওপিয়া থেকে শাহজালাল বিমানবন্দরে আসে। ইথিওপিয়ার আদ্দিস আবাবার জিয়াদ মোহাম্মাদ ইউসুফ চালানটি এ দেশে পাঠান।

বাংলাদেশে নওয়াহিন এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের নামে চালানটি পাঠানো হয়। গোপন সূত্রের খবরের ভিত্তিতে আজ দুপুরে বিমানবন্দরে অভিযান চালানো হয়। জব্দ হওয়া এনপিএস সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য পাঠানো হবে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক (অপারেশনস) ড. মাসুম রাব্বানী আমাদের সময়কে বলেন, ‘এনপিএসের চালানটির বিষয়ে আমাদের তদন্ত অব্যাহত রয়েছে। এর পেছনে যারাই থাক সবাইকে আইনের আওতায় আনা হবে।

এখন ব্যবসার হিসাব হবে সফটওয়ারে – বিস্তারিত জানুন

আরো পড়ুন-

তালাকের মহামারি; সমাজের দুই বাহুর ভাবনা!
বিশ্বমুহাম্মদ সা. এর ব্যঙ্গচিত্রের প্রতিবাদে উত্তাল 

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ