শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


গজনিতে তালেবান হামলায় ১০০ নিরাপত্তাকর্মী নিহত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: আফগানিস্তানের শহর গজনিতে তালেবান হামলার চতুর্থ দিনে ২০ বেসামরিক ও ১০০ সেনা নিহত হয়েছি বলে খবর দিয়েছে আল-জাজিরা।

আল-জাজিরার বরাতে আরো জানা যায়, সরকারি কর্মকর্তারা জানিয়েছে আফগানিস্তানের চলমান যুদ্ধে চারদিনে বেসামরিক নাগরিক, নিরাপত্তা বাহিনী ও তালিবান যোদ্ধাসহ ৩০০জনেরও বেশি নিহত হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী তারিক শাহ বাহরামি সোমবার এক বিবৃতিতে বলেন, প্রায় ১০০ জন নিরাপত্তা বাহিনীর সদস্য ও ২০ থেকে ৩০ জন বেসামরিক লোক নিহত হয়েছেন।

রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে বাহরামি আলো বলেন, চলমান এ যুদ্ধে তালেবান যোদ্ধাদের কমান্ডারসহ প্রায় ১০৯ জন নিহত হয়েছেন। তালেবানদের অধিকাংশই মার্কিন বিমান হামলায় নিহত হয়েছেন বলে জানান তিনি।

কাবুলের মার্কিন সামরিক সদরদপ্তরের বরাতে বলা হয়, মার্কিন বিমান শনিবার ও রোববারেই কমপক্ষে নয়টি বিমান হামলা চালিয়েছে আফগান তালেবানদের লক্ষ্য করে।

গজনি থেকে পালিয়ে আসা প্রত্যক্ষদর্শী আবদুল ওয়াকিল বলেন, মার্কিন বাহিনী গজনি শহরের বেশিরভাগ জায়গায় বিমান হামলা চালিয়েছে। তালেবানরা শহর অবরোধ করে রেখেছে। সব জায়গায় লাশ আর লাশ পড়ে আছে। যুদ্ধ চলছে, পরিস্থিতি খুবই খারাপ। সব দোকান-পাট বন্ধ হয়ে গেছে।

আফগানিস্তানের জাতিসংঘের মানবিক সমন্বয়কারী রিক পিপেরকর্ন, গজনি শহরের যুদ্ধে বেসামরিকদের জন্য উদ্বেগ প্রকাশ করেন, তিনি বলেন হাসপাতালে লোক জায়গা দেয়া যাচ্ছে না। আর হাসপাতালেও বোমা বর্ষণের ভয় আছে। মানুষের জীবন অনিশ্চিত হয়ে পড়েছে।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইটারে বলেছেন, তালেবানরা গজনিতে সব সড়ক অবরোধ করছে।

মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানের সৈন্যবাহিনীকে সাহায্য করার জন্য সামরিক উপদেষ্টাদের পাঠিয়েছে। তারা আগ্রাসন চালানোর জন্য আফগানিস্তানের সৈন্যদের সমর্থন করছে বলেও জানা যায়।

উল্লেখ্য, ২০১৪ সালে ন্যাটো সদস্যদের প্রত্যাহারের পর থেকেই দেশটির বিভিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ ধরে রাখার জন্য তালেবান বাহিনীর সাথে লড়তে হচ্ছে আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের৷

ব্যবসার হিসাব নিয়ে জটিলতা আর নয় (কল- 01771 403 470) ক্লিক করুন

গত মে মাসে দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর ফারাহ-এ হামলা চালায় তালেবান যোদ্ধারা৷ এ সময় অ্যামেরিকান বিমান বাহিনী ও আফগান নিরাপত্তা বাহিনীর হামলা ও পালটা হামলার মুখে পিছু হঠতে বাধ্য হয় তালেবান৷

দেশটিতে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনতে তালেবানদের সঙ্গে আলোচনায় বসার পরিকল্পনা করছে আফগান সরকার৷ গত ফেব্রুয়ারি মাসে তালেবানকে শান্তি আলোচনায় বসার প্রস্তাব দেয় তারা৷

এ প্রস্তাব প্রত্যাখ্যান করে তালেবান যোদ্ধারা জানিয়েছে, তারা সরাসরি মার্কিন বাহিনীর সাথে শান্তি আলোচনা বসতে চায়৷ তালেবানের এ প্রস্তাব প্রত্যাখ্যান করে ওয়াশিংটন জানিয়েছে, শান্তি আলোচনা হতে হবে আফগান প্রশাসনের নেতৃত্বে৷ শান্তি আলোচনার বিষয়ে কূটনৈতিক তৎপরতা এখনও চলছে আফগানিস্তানে৷

আল-জাজিরা থেকে আবদুল্লাহ তামিমের অনুবাদ

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ