বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


আল্লামা সালেম কাসেমি রহ. জীবন ও কর্ম শীর্ষক সেমিনার ১২ আগস্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: ভারতের দারুল উলুম ওয়াকফ দেওবন্দে দুই দিনব্যাপী মাওলানা সালেম কাসেমি রহ. কর্ম ও জীবন শীর্ষক সেমিনার আগস্টের ১২ ও ১৩ তারিখ অনুষ্ঠিত হবে।

সেমিনারে দেশ বিদেশ থেকে আলেম উলামা অংশ নিবেন বলে জানান আয়োজক মাওলানা সাকিব কাসেমি।

তিনি বলেন, বিশ্বব্যাপী মুসলিমদের ঐক্য গড়ে তুলতে এ সেমিনার ভারতের আলেম উলামাদের নিকট অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করছি আমরা।

মাওলানা সালিম কাসেমি রহ. একটি ইতিহাস ছিরেন। বিশ্বের একজন উচুঁ তবকার আলেমে দ্বীন হিসেবেও তার প্রসিদ্ধি ও স্বীকৃতি ছিলো।

পৃথিবীর অন্যতম ফকিহ ও দ্বীন এ ইসলাম সংস্কারের অন্যতম ব্যাক্তিত্ব ছিলেন। মুসলিম বিশ্বে ইলমি মনিষীদের মধ্যে একজন অন্যতম মনিষীও বটে। বিশ্বব্যাপী তার অগনীত অনুসরণকারী রয়েছে।

মাওলানা সালিম কাসেমি রহ. দারুল উলুম ওয়াকফ এর মুহতামিমের দ্বায়িত্বে ছিলেন আমৃত্যু। অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল বোর্ডের ভাইস প্রেসিডেন্ট এর দ্বায়িত্ব পালন করেছিলেন।

এছাড়াও তিনি মাজাহিরুল উলুম সাহরানপুরের উপদেষ্টা বোর্ডের প্রেসিডেন্টের দ্বায়িত্বে ছিলেন অমৃত্যু। চেয়ারম্যান ছিলেন সুপ্রীম কাউন্সিল অব দ্যা মুসলিম মুশাওয়ারাত, আজীবন সদস্য পদবী পেয়েছিলেন মিশরের আল আজহারের ফিকহ কাউন্সিলের।

তিনি ২০ জানুয়ারি ২০১৪ সনে ইসলামি ইতিহাসের সর্বপ্রথম সাউথ আফ্রিকার জোহানেসবার্গে আন্তর্জাতিক ইসলামি কনফারেন্সে হুজ্জাতুল ইসলাম মাওলানা কাসেম নানুতবি রহ. আন্তর্জাতিক ইসলামিক এওয়ার্ড পেয়েছিলেন।

আন্তর্জাতিক ইসলামি সংস্কারক হওয়ার পুরস্কারে পুরস্কৃত হয়েছিলেন ২০১২ সালের তুর্কির ইস্তাম্বুল আন্তর্জাতিক ইসলামি সেমিনারে।

[ব্যবসার যাবতীয় কাজ সহজ করতে এলো বিসফটি।  এখনই রেজিস্ট্রেশন করুন বিসফটি।]

এছাড়াও শাহ ওলি উল্লাহ মুহাদ্দিসে দেওলভি রহ. ফাউন্ডেশন থেকে বিশ্বের খ্যাতিমান আলেমে দ্বীনের এওয়ার্ড লাভ করেছিলেন তুর্কির ইস্তাম্বুলে।

উপমহাদেশে তিনিই একমাত্র হাকিমুল উম্মতের শেষ এবং সরাসরি সাগরেদ ছিলেন।

উপমহাদেশের বিখ্যাত বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের বিদগ্ধ আলেমে দ্বীন যিনি বিশ্বব্যাপী আহলে সুন্নাহ ওয়াল জামায়াত (দেওবন্দ) এর নিতি নৈতিকতা ও সুন্নিয়তের প্রচার প্রসারের কাজে আজীবন বিলীন করে দিয়েছিলেন।

চলতি বছরের ১৪ এপ্রিল তিনি ইন্তেকাল করেন।

সূত্র: আসরে হাজির

আল্লামা সালিম কাসেমির বর্ণাঢ্য জীবন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ