বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


এবার তিন তালাক ইস্যুতে পাকিস্তানে শাস্তির বিধান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের পর এবার পাকিস্তানও মুসলিম নারীদেরকে একত্র তিন তালাক দেয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে। নারীদেরকে তাৎক্ষণিক তিন তালাকের মাধ্যমে ডিভোর্স দিলে পুরুষদেরদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কথা ভাবছে দেশটি।

মঙ্গলবার পাকিস্তান কাউন্সিল অব ইসলামিক আইডোলজির (সিআইআই) আইন দপ্তরের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, সিআইআইয়ের আগস্টের মাসিক বৈঠকে এ বিষয়টিকে শীর্ষ এজেন্ডা হিসেবে রাখা হয়। পাকিস্তান সরকার ও সংসদকে ইসলামি বিষয়ে আইনী পরামর্শ দিয়ে থাকে সিআইআই।

সিআইআই'র প্রেসিডেন্ট কিবলা আয়াজ জানান, গত বছর মুসলিম নারীদেরকে একত্র তিন তালাক দেয়ার রীতি নিষিদ্ধ করেছে ভারত। এটি পাকিস্তানেও জ্বলন্ত ইস্যু। এটি নিয়ে অনেক ধরণের বক্তব্যও চালু আছে সমাজে।

এ বছরের শুরুতে বিষয়টি নিয়ে কাউন্সিলে আলোচনা করা হয় বলে তিনি জানান। তিনি বলেন, একসাথেই তিন তালাক বলে নারীদেরকে তাৎক্ষণিক ডিভোর্স দেয়া রীতিমত ফৌজদারি অপরাধ।

এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত কার্যকর হওয়ার জন্য তারা নতুন সরকারের জন্য অপেক্ষা করছেন বলে জানালেন আয়াজ। নতুন নির্বাচিত সরকার প্রধান দায়িত্ব গ্রহণ করলেই এ ব্যাপারে চাপ সৃষ্টি করা হবে বলেও তিনি যোগ করেন।

তিনি বলেন, একত্রে তিন তালাক দেয়ার নিয়ম রুখতে জেল জরিমানা দেয়ার সুপারিশও করেছে কাউন্সিল। এ ব্যাপারে তারা দেশি বিদেশি ইসলামি পণ্ডিতদের থেকেও পরামর্শ নিচ্ছেন বলে জানান তিনি। সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

আরও পড়ুন: আসামের নাগরিকত্ব বঞ্চিত ৪০ লাখ মানুষের পাশে আরশাদ মাদানি

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ